• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৪১ অপরাহ্ন

রাসিককে হোল্ডিং ট্যাক্স আদায়ের নির্দেশ দিয়েছে হাইকোর্ট

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০১৭

সিটি কর্পোরেশনের আদর্শ কর-২০১৬ এর তফসিলমতে হোল্ডিং ট্যাক্সসহ অন্যান্য ট্যাক্স আদায়ে রাজশাহী সিটি কর্পোরেশনকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
গত ১৬ আগস্ট হাইকোর্টের বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত দ্বৈত ডিভিশন বেঞ্চের বিচারকদ্বয় উক্ত আদেশ দিয়ে রিট খারিজ করে দেন। বুধবার রিটকারী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম বিষয়টি নিশ্চিত করেছেন।
অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম জানান, সিটি কর্পোরেশনের অস্বাভাবিকহারে বর্ধিত হোল্ডিং ট্যাক্সের বিরুদ্ধে ২০১৬ সালের ১ নভেম্বর জনস্বার্থে রাজশাহী মহানগরবাসীর পক্ষে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন অ্যাড. আলী আকবর প্রামাণিকসহ পাঁচজন।
বর্ধিত হোল্ডিং ট্যাক্সের বিরুদ্ধে আন্দোলনকারী সংগঠন নাগরিক অধিকার সংরক্ষণ সংগ্রাম পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট এনামুল হক বলেন, ‘হাইকোর্টের এ আদেশে আমরা সন্তুষ্ট। এই আদেশের ফলে সিটি কর্পোরেশনের ট্যাক্স আদায় একটা নির্দিষ্ট নীতিমালার মধ্যে আসলো এবং ইচ্ছেমতো কর আদায়ের পথ বন্ধ হয়েছে। এতে করে ট্যাক্স নিয়ে সিটি কর্পোরেশনের স্বেচ্ছাচারিতা বন্ধ হবে বলে আশা করছি।’
উল্লেখ্য, ১৯৮৬ সালের মিউনিসিপাল ট্যাক্সজেশন রুলস অনুযায়ী হোল্ডিং ট্যাক্সসহ অন্যান্য ট্যাক্স কয়েকশ গুণ বৃদ্ধি করে নগরবাসীকে চিঠি দিয়েছিলেন কর্পোরেশন মুখ্য রাজস্ব কর্মকর্তা। এর প্রতিবাদে নাগরিকসমাজ আন্দোলনে নামে। ট্যাক্স কমানোর দাবিতে স্মারকলিপি প্রদান, মানববন্ধন, গণঅনশনসহ অর্ধদিবস হরতালও পালিত হয় শহরে। এছাড়া উচ্চ আদালতে রিট পিটিশনও দায়ের করা হয়
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page