• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:০০ পূর্বাহ্ন

সহায়তা দিচ্ছে আইডিবি পাইপলাইনে পানি পাবে ২৩ পৌরসভার মানুষ ৯৯১ কোটি ৭৩ লাখ টাকা প্রকল্প একনেকে উঠছে আজ

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৭

পাইপলাইনে পানি পাবে ২৩ পৌরসভার মানুষ। এ জন্য ৯৯১ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নিচ্ছে সরকার। এটি বাস্তবায়নে ৬৯৮ কোটি ৫৬ লাখ টাকা ঋণ দিচ্ছে ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)। ইতিমধ্যেই ঋণ দিতে সম্মতি জানিয়েছে উন্নয়নসহযোগী সংস্থাটি। আজ বুধবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপন করা হচ্ছে ‘বাংলাদেশের ২৩টি পৌরসভায় পানি সরবরাহ ও স্যানিটেশন’ শীর্ষক প্রকল্পটি। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২১ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর (ডিপিএইচই)।
জানতে চাইলে পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা যুগান্তরকে জানান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে প্রকল্পটির প্রস্তাব পাওয়ার পর ২০১৫ সালের ১৯ অক্টোবর প্রথমবার প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সুপারিশ প্রতিপালন করে গত মার্চ মাসে সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাব (আরডিপিপি) মন্ত্রণালয় থেকে পাঠানো হয় পরিকল্পনা কমিশনে। পরে গত ২ এপ্রিল পুনরায় পিইসি সভা অনুষ্ঠিত হয়। তার পরই প্রকল্পটির প্রক্রিয়াকরণ শেষে বর্তমানে একনেকে উপস্থাপন করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে পৌরসভাগুলোতে পাইপ ওয়াটার সিস্টেমের সূচনা করার পাশাপাশি স্যানিটেশন সিস্টেম তৈরি এবং পানি সরবরাহ ও স্যানিটেশন বিষয়ে পরিচালনা ও রক্ষণাবেক্ষণ ব্যবস্থার উন্নয়ন ঘটানো হবে।
যেসব পৌরসভায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে সেগুলো হচ্ছে- বরিশালের মুলাদি পৌরসভা, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা, যশোরের মনিরামপুর ও বেনাপোল, ঢাকার দোহার ও ধামরাই, নরসিংদীর মাধবদী, ফরিদপুরের বোয়ালমারী, টাঙ্গাইলের ঘাটাইল, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর, নোয়াখালীর বসুরহাট ও চাটখিল, বগুড়ার শেরপুর, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ, রাজশাহীর গোদাগাড়ী, সিরাজগঞ্জের বেলকুচি, দিনাজপুরের বীরগঞ্জ, কুড়িগ্রামের উলিপুর, গাইবান্ধার গোবিন্দগঞ্জ, সিলেটের কানাইঘাট, হবিগঞ্জের আজমিরিগঞ্জ ও সায়েস্তাগঞ্জ পৌরসভা এবং সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভা।
স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশ অত্যন্ত ঘনবসতিপূর্ণ দেশ। এ দেশে জনগণ চাকরি কিংবা জীবিকার খোঁজে পল্লী অঞ্চল থেকে শহরে প্রতিনিয়তই আসছে। ফলে ক্রমবর্ধমান শহরাঞ্চলে বিশুদ্ধ পানি সরবরাহ, স্যানিটেশন, সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট ও ড্রেনেজ ব্যবস্থাপনার ঘাটতি রয়েছে। পরিবেশ রক্ষা ও স্বাস্থ্যসেবা উন্নয়নে সরকার বিশুদ্ধ পানি সরবরাহ, স্যানিটেশন ব্যবস্থার প্রতি গুরুত্বারোপ করে আসছে। কিন্তু নতুন পৌরসভাগুলোতে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা চাহিদার তুলনায় অপ্রতুল। এ পরিপ্রেক্ষিতে প্রকল্পভুক্ত ২৩টি পৌরসভায় পাইপ নেটওয়ার্ক ব্যবস্থার সূচনা করার জন্য প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্র জানায়, প্রকল্পটি বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বৈদেশিক সাহায্যপ্রাপ্তির সুবিধার্থে বরাদ্দ ব্যতিরেকে প্রতিফলিত প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে। ইতিমধ্যেই আইডিবির সঙ্গে আলোচনা হয়েছে। তারা ঋণ দিতে সম্মত হয়েছে।
প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে- পরামর্শক নিয়োগ, ২৩ একর জমি অধিগ্রহণ, ২৩টি পৌরসভা ওয়াটার অফিস নির্মাণ, ৯২ দশমিক ১৭ কিলোমিটার প্রাইমারি ড্রেন তৈরি, ৭৬টি টেস্ট টিউবওয়েল স্থাপন, ৩৭টি উৎপাদক নলকূপ স্থাপন, বৈদ্যুতিক সংযোগ, পাম্প ক্রয় ও সীমানাপ্রাচীরসহ ৫৫টি পাম্পহাউস নির্মাণ, ৬২৫ কিলোমিটার বিভিন্ন ব্যাসের পাইপলাইন (রোড রিস্টোরেশনসহ) নির্মাণ, ১০টি গ্রাউন্ড ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, তিনটি সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, ২৩টি স্লাজ ট্রিটমেন্ট প্লান্ট, সাড়ে চার লাখ লিটার পানি ধারণক্ষমতার ১৩টি ওভারহেড ট্যাংক নির্মাণ, ছয় লাখ ৬০ হাজার ৫৬টি ওয়াটার মিটার সংযোগ, এক হাজার ৮৪৫টি পানির উৎস স্থাপন, ১৪৪টি পাবলিক টয়লেট নির্মাণ, ৪৫৭টি কমিউনিটি টয়লেট, ২৩টি সলিড ওয়েস্ট কম্পোটিং সিস্টেম, ৪৬টি তিন টন ধারণক্ষমতার ট্রাক, ৪৫টি বিশেষ ট্রাকসহ বিভিন্ন যন্ত্রপাতি ও আনুষঙ্গিক কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page