• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন

শ্রমিক নেতা জসিমউদ্দিন মণ্ডল আর নেই

আপডেটঃ : সোমবার, ২ অক্টোবর, ২০১৭

উত্তারাঞ্চলের শ্রমিক নেতা ও কমিউনিস্ট পার্টির উপদেষ্টা মুক্তিযুদ্ধের সংগঠক কমরেড জসিমউদ্দিন মণ্ডল মারা গেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। আজ সোমবার সকাল ৬টায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বার্ধক্যজনিত অসুস্থতায় তাকে ৩০ সেপ্টেম্বর ঢাকার হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।
১৯২২ সালে অবিভক্ত ভারতের নদীয়া জেলার কালিদাসপুর গ্রামে তিনি জন্ম গ্রহণ করেন। কিশোর বয়স থেকে জীবন-সংগ্রাম শুরু করেন। ১৯৩৯ সালে তিনি রেল ইঞ্জিনে কয়লা ফেলার শ্রমিক হিসেবে কর্মজীবন শুরু করেন। এ থেকে শ্রমিক শোষণের চিত্র দেখে তিনি প্রতিবাদী হয়ে ওঠেন। একদিকে দারিদ্রতা অন্যদিকে অত্যাচার তাকে বৃটিশ রেল কোম্পানির বিরুদ্ধে ধীরে ধীরে আন্দোলনে উদ্বুদ্ধ করে, তিনি হয়ে ওঠেন জীবনের রেলগাড়ির অগ্রযাত্রার পথিক।
পাকিস্তানামলে জসিমউদ্দিন মণ্ডল উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন শ্রমিক এলাকায় সক্রিয়ভাবে আন্দোলন সংগ্রামে জড়িয়ে পড়েন। অনেকবার তিনি কারাভোগ করেছেন। তিনি শ্রমিক-জনসভাগুলোতে সাধারণ ভাষায় সুন্দরভাবে বক্তব্য দিতে পারতেন বলে তার সমাবেশগুলোতে প্রচুর মানুষ উপস্থিত হতো।
তার স্ত্রী ও বড় ছেলে ইতিপূর্বে মারা গেছেন। বর্তমানে তার পাঁচ মেয়ে ও নাতি-নাতনি রয়েছেন।
পাবনা জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক আহসান হাবিব জানান, ঢাকায় পার্টি অফিসের আনুষ্ঠানিকতা শেষে তার লাশ ঈশ্বরদীতে এনে দাফন করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ