• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৪৭ অপরাহ্ন
শিরোনাম:
বগুড়ায় স্বামীকে অস্ত্রের মুখে জিম্মি করে স্ত্রীকে গণধর্ষণ গ্রেফতার-০৫ তিলকে তাল বানিয়ে উপস্থাপন করা হয়েছে: বেনজীর আহমেদ হামলা পাল্টা হামলার মধ্য দিয়ে ইরান-ইসরাইল উত্তেজনা আপাতত শেষ! বুশরা বিবিকে টয়লেট ক্লিনার খাওয়ানোর অভিযোগ ইমরান খানের ৭ দিন ছুটি বাড়ল শিক্ষাপ্রতিষ্ঠানে পরাজিত হয়েও ফুলের মালা নিপুণের গলায় ৭০ বিলিয়ন ডলারের ফান্ড ঘোষণা বিশ্বব্যাংকের, বাংলাদেশ পাবে কত ধর্ম, বর্ণ, গোষ্ঠী, নির্বিশেষে সম-অধিকার দিয়েছে সংবিধান প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার শ্যালকের প্রার্থীতা প্রত্যাহারে টেলিফোন নির্দেশ নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরার আহ্বান রাষ্ট্রপতির

সৌদি বাদশাহর রাশিয়া সফর বৃহস্পতিবার

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : সোমবার, ২ অক্টোবর, ২০১৭

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ আগামী বৃহস্পতিবার রাশিয়া সফরে যাচ্ছেন।

ক্রেমলিনের সিনিয়র কর্মকর্তা ইউরি উশাকভকে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা তাস।

সোমবার উশাকভ বলেন, আগামী বৃহস্পতিবার সৌদি বাদশাহর আগমনের অপেক্ষায় আছি আমরা। তবে বিস্তারিত কিছু বলেননি তিনি।

জ্বালানি তেল উৎপাদক দেশগুলোর জোট ওপেকের সদস্যদের সঙ্গে উৎপাদন কমানোর বিষয়ে রাশিয়াসহ অন্য উৎপাদক দেশের বৈঠকের এক মাস আগে সৌদি বাদশাহর এ সফর অনুষ্ঠিত হতে যাচ্ছে।

চলতি বছরের শুরুতে ওপেক এবং মিত্র দেশগুলো পরবর্তী ছয় মাসের জন্য প্রতিদিন ১৮ লাখ ব্যারেল কম তেল উত্তোলনের বিষয়ে সম্মতি জানায়। ২০১৮ সালের মার্চ পর্যন্ত উৎপাদন হ্রাসের এ চুক্তির মেয়াদ বাড়তে পারে।

আন্তর্জাতিক বাজারে ২০১৪ সাল থেকে তেলের দাম কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে তেল রফতানির ওপর ব্যাপকভাবে নির্ভরশীল সৌদি আরব ও রাশিয়ার অর্থনীতি চাপের মুখে পড়ে।

এ কারণে উৎপাদন কমিয়ে তেলের দাম কমানোর ব্যাপারে দুই দেশের বিশেষ আগ্রহ রয়েছে। তাদের প্রচেষ্টায় এ বছরের শুরুতে উৎপাদক দেশগুলোর চুক্তি হওয়ার ব্যারেলপ্রতি তেলের দাম বেড়ে ৫৫ ডলার হয়েছে।

তবে রাশিয়া ও সৌদি তেলের আন্তর্জাতিক বাজারের প্রশ্নে মিত্রতা গড়ে তুললেও সিরিয়া যুদ্ধকে ঘিরে উভয় দেশই বিপরীত মেরুতে অবস্থান করছে।

লন্ডনভিত্তিক আশার্ক আল-আওসাত জানিয়েছে, বাদশাহ সালমান চার দিনের সফরে মস্কো যাবেন। আগামী রোববার তিনি মস্কো ত্যাগ করবেন।

এই সফরের মধ্য দিয়ে রিয়াদ ও মস্কোর মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরালো ও গতিশীল হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

গত শুক্রবার রুশ প্রেসিডেন্টের প্রেস সচিব দিমিত্রি পেসকভ বলেছেন, সৌদি আরবের সঙ্গে মধ্যপ্রাচ্য ও সিরিয়া পরিস্থিতি নিয়ে রাশিয়া আলোচনা করতে আগ্রহী।

তিনি বলেন, আমরা আশা করি বাদশাহ সালমানের সফর দুই দেশের সম্পর্কের উন্নয়নে জোর গতির সৃষ্টি করবে। কারণ বর্তমান পরিস্থিতিতে আমাদের সম্পর্কের সম্ভাবনা আগের চেয়ে অনেক বেশি এবং সম্ভাব্য সব ক্ষেত্রে আমরা সংলাপ করতে চাই।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page