ধামরাই (ঢাকা) প্রতিনিধি॥

ঢাকার ধামরাইয়ে কুশুরায় জি বি কে ও কেসলেন্স এর উদ্যোগে মাঠ দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১১ অক্টোবর) বেলা ৩ঘটিকার সময় কুশুরা ইউনিয়নের টোপের বাড়ী এলাকায় মাঠ দিবসে উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জি বি কে পরিচালক ডা. সাহাদাব আকবরের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন,কৃষি মন্ত্রনালয়ের সাবেক সচিব ও কৃষি মন্ত্রীর উপদেষ্টা ডা. এস. এম. নাজমুল ইসলাম। এই সময় কৃষিবিদ ডাঃ নাজমুল ইসলাম বলেন,বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ এদেশে মানুষের প্রধান আয়ের উৎস হল কৃষি তাই আমরা কৃষি কাজে সবায়কে সহযোগি হতে হবে। কারণ আমাদের দেশে বর্তমানে কৃটনাশকের ব্যবহারের ফলে মাটির উর্বরতা কমে যাওয়ার ফলে, ফসল উৎপাদন কমতেছে। এই ভাবে চলতে থাকলে আগামী কয়েক বছরের মধ্যে দেশে উৎপাদন কমে শুন্নের কোটায় চলে আসবে বলে এমন ধারনা করেছেন বিশেজ্ঞরা। এর পর তিনি আর বলেন এই কৃটনাশক থেকে বেরিয়ে আসতে হবে। যে কৃটনাশক ব্যাবহার করলে জমির কোন ক্ষতি হবে না সেই কৃটনাশক ব্যাবহার করে জমির উৎপাদন আর বাড়াতে হবে। এরই উপলক্ষে আজকে আমাদের মাঝে উপস্থিত হয়েছেন চায়না থেকে (গৎ.খর ণড়হমবিষ)তিনি অনেক গবেষনা করে এক ধরনের সার উৎপাদন করেছে যে সার ব্যাবহার করলে মাটির কোন ক্ষতি হবে না।
বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন,ঢাকা জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক সংসদ সদস্য ঢাকা-২০ ও বায়রার সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমেদ, আর বক্তব্য বাংলাদেশ মৃত্তিকা গবেষনার পরিচালক মো দেলোয়ার হোসেন (মোল্লা),ধামরাই উপজেলার কৃষি কর্মকর্তা লুৎফর রহমান, (গৎ.খর ণড়হমবিষ পধংষধহপব ইরড়-ঃবপয পড়.খঃফ.) চায়না, বাংলাদেশ বীজ গবেষনা পরিচালক মোঃ নুর উজ্জামান, বাংলাদেশ  (ডি এ ই) এর মহাপরিচালক মোঃ এম এনামুল হক, কৃষক পরিতুস, সুকান্ত, মোঃ মোজাফর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

Share Button