• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৪২ পূর্বাহ্ন
শিরোনাম:

এইচএসসি পরীক্ষার ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

আপডেটঃ : মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০১৭

পরিকল্পনা কাজের পূর্বে নির্ধারিত হয় বলে একে পূর্বনির্ধারিত কার্যক্রম বলা হয়

 

মো. কবির হোসেন (সুজন), সিনিয়র প্রভাষক

 

ব্যবস্থাপনা বিভাগ

 

নিকুঞ্জ মডেল কলেজ, ঢাকা

 

গতকালের পর

 

 

কর্মসূচী বলতে কি বুঝায়?

 

 

উত্তর: বিশেষ বিশেষ লক্ষ্য অর্জনের জন্য যে বড় ধরনের পরিকল্পনা গৃহীত হয় তাকে কর্মসূচী বলে।

 

কর্মসূচী একটি বড় ধরনের পরিকল্পনা। এর অধীনে বেশ কিছু ছোট ছোট প্রকল্প থাকে। আর ছোট ছোট এই সব প্রকল্প সমূহ বাস্তবায়ন করার জন্য একত্রে যে সব পদক্ষেপ গ্রহণ করা হয় তাকে কর্মসূচী বলা হয়। যেমন-বাংলাদেশের দূষণযুক্ত টিউবওয়েলগুলো সনাক্ত করে  আর্সেনিক দূষণ রোধ করা কর্মসূচী হিসেবে বিবেচিত।

 

 

দীর্ঘমেয়াদি পরিকল্পনা বলতে কি বুঝায়?

 

 

উত্তর: পাঁচ বছরের অধিক সময়ের জন্য যে পরিকল্পনা গৃহীত হয় তাকে দীর্ঘমেয়াদি পরিকল্পনা বলে। প্রতিষ্ঠানের উদ্দেশ্য সমূহ বাস্তবায়নে বিভিন্ন ধরনের পরিকল্পনা প্রণয়ন করতে হয়। তবে দীর্ঘদিন কার্যক্রম চলমান রেখে অর্থাত্ অধিক সময়ব্যাপী যে পরিকল্পনা প্রণয়ন  করা হয় তাকে দীর্ঘমেয়াদী পরিকল্পনা বলা হয়। সরকারের ভীষণ-২০২১ বাস্তবায়নের পরিকল্পনা একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা।

 

স্ট্যাটিজিক পরিকল্পনা বলতে কি বুঝায়?

 

উত্তর: প্রতিষ্ঠানের সর্বোচ্চ পর্যায়ের নির্বাহীদের কর্তৃক দীর্ঘ চিন্তা ভাবনা সহযোগে তীব্র প্রতিযোগীতামূলক বাজারে উদ্দেশ্য অর্জনের জন্য দীর্ঘমেয়াদী সিদ্ধান্তমূলক কোন পরিকল্পনা গ্রহণকে স্ট্যাটিজিক পরিকল্পনা বলে।

 

বর্তমান প্রতিযোগিতামুলক বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সময় সময় পরিকল্পনা প্রণয়ন করতে হয় এবং সময় সময় পরিকল্পনা রদবদল করতে হয়। এগুলো বড় বড় প্রতিষ্ঠানে কৌশলগত কারণে হয়ে থাকে। তবে এগুলো প্রতিষ্ঠানের উচ্চস্তরের  নির্বাহীদের সমন্বয়ে গ্রহণ করা হয়, যা বাস্তবায়নের জন্য প্রয়োজনে সহায়ক পরিকল্পনা প্রণয়ন করতে হয়।

 

সামগ্রিক পরিকল্পনা বলতে কি বুঝায়?

 

উত্তর: কোন বহুমাত্রিক প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগ বা অঞ্চলে যে ব্যবসায়িক কার্যক্রম থাকে তাদের সকল বিভাগ বা অঞ্চলের সমন্বয় যে পরিকল্পনা প্রণয়ন করা হয় তাকে সামগ্রিক পরিকল্পনা বলে।

 

বর্তমানে জাতীয় প্রতিষ্ঠান এবং বহুজাতিক প্রতিষ্ঠান গুলোতে যেমনি শ্রমিক কর্মীর সংখ্যা বেশি তেমনি কার্যবিভাজনসহ বিভিন্ন বিভাগ এবং উপবিভাগের সংখ্যাও বেশি। তাই একটি প্রতিষ্ঠান বহুজাতীয় প্রতিষ্ঠান হলে সকল অঞ্চলের সমন্বয় এবং জাতীয় প্রতিষ্ঠান হলে সকল বিভাগের সমন্বয়ে যে পরিকল্পনা নেওয়া হয় তাকে সামগ্রিক পরিকল্পনা বলা হয়।

 

 

বিকল্পসমূহ মূল্যায়ন

 

বলতে কি বুঝায়?

 

 

উত্তরঃ সামনে স্থিরকৃত প্রতিটি বিকল্প তার সুবিধা ও অসুবিধার আলোকে কতটা গ্রহণযোগ্য তা বিবেচনা করার কাজকে বিকল্পসমূহ মূল্যায়ন বলে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ