• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন

বিড়ি শিল্প ধ্বংসের চক্রান্তকারীদের শাস্তির দাবি শ্রমিক ফেডারেশনের

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০১৭

বিড়ি শিল্প ধ্বংসের চক্রান্তকারীদের শাস্তির দাবি জানিয়েছেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিন উদ্দিন বিএসসি।

বৃহস্পতিবার দুপুরে সিরাজগঞ্জের স্বাধীনতা স্কয়ারে সিরাজগঞ্জ বিড়ি শ্রমিক ইউনিয়ন আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে তিনি এ দাবি জানান।

আমিন উদ্দিন বলেন, বিগত ৫০ বছর ধরে বিড়ি শিল্পকে ধ্বংসের চক্রান্ত করা হচ্ছে। কিন্ত চক্রান্তকারীরা বিড়ি শিল্প ধ্বংস করতে পারেনি। বর্তমানেও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি (বিএটিবি) ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কিছু কর্মকর্তা বিড়ি শিল্প ধ্বংসের চক্রান্তে লিপ্ত রয়েছেন। আমরা এদের শাস্তি চাই।

তিনি বলেন, বিড়ি শিল্প সম্পূর্ণ একটি দেশীয় শিল্প। এর সবকিছু দেশেই তৈরি হয়। অন্যদিকে সিগারেটের সবকিছু বিদেশ ও প্রযুক্তিনির্ভর। বিএটিবি এটি দেশে রাখে না। উপরন্তু তারা ট্যাক্স ফাঁকি দিয়ে একদিকে যেমন দেশের ক্ষতি করছে অন্যদিকে কোটি কোটি টাকা বিদেশে পাচার করছে। এদের বিরুদ্ধে এখন ব্যবস্থা নেয়া দরকার।

সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, বিড়ি শিল্পকে বাঁচাতে হবে। এর সঙ্গে লাখ লাখ মানুষ জড়িত। বিড়ি শিল্প বন্ধ হয়ে গেলে এই শিল্পে যারা নিয়োজিত আছেন তারা পথে বসবেন।

তিনি বলেন, সরকার বারবার বিড়ি শ্রমিকদের জন্য বিকল্প কাজের ব্যবস্থা করবে বললেও, সেটা এখনও সম্ভব হয়নি। কারণ সরকার কখনও বিড়ি শ্রমিকদের জন্য বিকল্প কাজের ব্যবস্থা করতে পারবে না। তাই বিড়ি শিল্প বন্ধের প্রশ্নই আসে না।

সমাবেশে আরও বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতা সাংগঠনিক সম্পাদক হারিক হোসেন, সদস্য শামীম ইসলাম, সিরাজগঞ্জ বিড়ি শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা নব কুমার, সভাপতি আজাদ হোসেন, সাধারণ সম্পাদক আকবর আলী প্রমুখ।

উল্লেখ্য, রোববার বাগেরহাট থেকে শুরু হয় বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের রোড শো ও পথ সমাবেশ।

বৃহস্পতিবার সিরাজগঞ্জে শেষ হলো প্রথম পর্বের রোড শো ও পথ সমাবেশ।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page