• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন
শিরোনাম:

অস্ট্রেলিয়ায় দেখা মিলল বিরল প্রজাতির সাদা কুমিরের

আপডেটঃ : মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

অস্ট্রেলিয়ার ডারউইনের এডিলেড নদীতে বিরল প্রজাতির সাদা কুমিরের দেখা মিলেছে। রবিবার দেখা যাওয়া এই কুমিরটির দৈর্ঘ্য প্রায় ১০ ফুট বলে জানিয়েছেন স্থানীয় একজন বন্যপ্রাণী সংরক্ষক।
একজন প্রাণী বিশেষজ্ঞ জানিয়েছেন, কুমিরটির ধূসর সাদা রংয়ের কারণ হাইপো মেলানিজম বা ত্বকে মেলানিন রঞ্জকের অভাব। স্থানীয়দের ধারণা সাদা ‍কুমিরটি  মাইকেল জ্যাকসন নামের সাদা একটি কুমিরের উত্তরসূরি । ২০১৪ সালে এক জেলে মাছ ধরতে গিয়ে ওই কুমিরটির আক্রমণে মৃত্যুবরণ করলে কর্তৃপক্ষ মাইকেল জ্যাকসনকে গুলি করে হত্যা করে। স্থানীয় বন্যপ্রাণী সংরক্ষকদের সংগঠনের প্রেসিডেন্ট ব্রডি বলেছেন, সবাই বিষয়টা নিয়ে অনেক উচ্ছ্বসিত। আমি তাকে (কুমিরটি) দেখার পরে সারাদিন চোখ দিয়ে অশ্রু ঝরেছে। এই কুমিরটির নাম দেয়া হয়েছে পার্ল।
অস্ট্রেলিয়ার বেশিরভাগ কুমিরের গায়ের রং ধূসর অথবা সবুজ হয়ে থাকে। তবে চার্লস ডারউইন বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক বলেছেন, জিনগত বৈশিষ্ট্য ছাড়াও হাইপো মেলানিজম ডিম ফোটানোর সময়ের জটিলতার কারণেও হতে পারে। তিনি বলেন, ডিম ফোটানোর সময় যদি সেটি বেশি গরম হয়ে যায় তাতে কোষ বিভাজনে ভুল হওয়ার সম্ভাবনা থাকে যাতে কোষে পরিবর্তন হতে পারে।
তিনি বলেন, এই ধরণের কুমির বিরল নয় বিশেষ করে খামারে। আমি এই ধরণের কুমির অনেক দেখেছি তবে উন্মুক্ত স্থানে এত বড় কুমির কখনো দেখিনি। বিবিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ