• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:০৫ অপরাহ্ন

রোমাঞ্চকর শেষ দিনের অপেক্ষা

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : বুধবার, ৬ ডিসেম্বর, ২০১৭

ইংল্যান্ডের জন্য লক্ষ্যটা অসম্ভব নয়। তবে, নি:সন্দেহে কঠিন। অস্ট্রেলিয়া সুবিধাজনক অবস্থানে আছে। তবে এই অবস্থান থেকে হেরে যাওয়ারও বিস্তর নজির আছে। সব মিলিয়ে অ্যাডিলেড টেস্টের পঞ্চম দিনে অপেক্ষা করছে টান টান রোমাঞ্চ। জিততে হলে ইংল্যান্ডের করতে হবে আরো ১৭৮ রান। অস্ট্রেলিয়াকে নিতে হবে ছয়টি উইকেট। যার পাল্লা ভারি হবে তার মুখেই হাসি ফুটবে আজ।

অ্যাডিলেডে গতকাল চতুর্থ দিনে ৫৩ রানে চার উইকেট নিয়ে দিন শুরু করেছিল স্বাগতিক অস্ট্রেলিয়া। তবে সফরকারী পেসার জেমস অ্যান্ডারসন ও ক্রিস ওকসের দাপুটে বোলিংয়ে তাদের স্কোর খুব একটা এগোতে পারেনি। ছয় উইকেট হারিয়ে আর কেবল ৮৫ রান যোগ করতে পেরেছে তারা।

১৩৮ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। স্বাগতিকদের কোনো ব্যাটসম্যানই ২০-এর ওপর রান তুলতে পারেননি। টপ অর্ডারের উসমান খাজা ও লোয়ার অর্ডারের মিশেল স্টার্ক দু’জনের ব্যাট থেকে ২০ টি করে রান আসে। অভিজ্ঞ অ্যান্ডারসন পাঁচটি উইকেট নিয়েছেন, সাথে যোগ্য সঙ্গ দেওয়া ক্রিস ওকসের ঝুলিতেও যোগ হয়েছে চারটি উইকেট।

ইংল্যান্ডের হয়ে এই নিয়ে ২৫ তম বার পাঁচ উইকেট পেলেন জেমস অ্যান্ডারসন। আর মাত্র দু’বার পাঁচ উইকেট পেলেই তিনি ছুঁয়ে ফেলবেন কিংবদন্তি অলরাউন্ডার ইয়ান বোথামকে।

সব মিলিয়ে অস্ট্রেলিয়ার লিড দাঁড়ায় ৩৫৩ রানের। এর আগে কখনোই ইংল্যান্ড এত বেশি রান তাড়া করে জেতেনি। অ্যাশেজে এর আগে আরো দু’বার অবশ্য ৩০০-এর বেশি রান তাড়া করে জিতেছে ইংল্যান্ড। এর মধ্যে সেই ১৯২৮ সালে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে চতুর্থ ইনিংসে ৩৩২ রান তাড়া করে জিতেছিল ইংলিশরা। দ্বিতীয়টির নজিরও ১৬ বছর আগে। সেবার ৩০১ রান তারা করে জিতেছিল ইংল্যান্ড।

তবে আশার ব্যাপার হল চতুর্থ দিন শেষ হওয়ার আগ অবধি ইংলিশ ব্যাটসম্যানদের পারফরম্যান্স বেশ আশাব্যঞ্জক। চার উইকেট হারিয়ে তারা করেছে ১৭৬ রান। ওপেনিং জুটিতে আসে ৫৩ রান। তবে মাত্র দুই রানের ব্যবধানে দুই ওপেনার অ্যালিস্টেয়ার কুক ও মার্ক স্টোনম্যান ফিরে যান সাজঘরে। দু’জনের ব্যাট থেকে আসে যথাক্রমে ১৬ ও ৩৬ রান।

দলীয় ৯১ রানের মাথায় ১৫ রান করে জেমস ভিন্সও ফিরে গেলে বিপদ গভীর হয় সফরকারীদের জন্য। এরপর চতুর্থ উইকেট জুটিতে ৭৮ রান যোগ করেন অধিনায়ক জো রুট ও ডেভিড মালান। দিনের খেলা যখন আর তিন ওভারও বাকি নেই তখন ২৯ রান করা মালানকে বোল্ড করেন প্যাট কামিন্স।

যদিও, দলের আশা প্রদীপ হাতে ক্রিজে আছেন অধিনায়ক জো রুট। ১১৪ বলে ৬৭ রান করে অপরাজিত আছেন তিনি। তার ইনিংসে আছে নয়টি চার। নাইটওয়াচম্যান হিসেবে উইকেটে আসা ক্রিস ওকস আট বলে করেছেন পাঁচ রান। অস্ট্রেলিয়ানদের হয়ে দু’টি উইকেট নেন মিশেল স্টার্ক।

পঞ্চম দিনে ইতিহাস যেমন ইংল্যান্ডের বিপক্ষে থাকবে, তেমনি খুব একটা এগিয়ে থাকছে না অস্ট্রেলিয়াও। কারণ, ১১৩ বছরের ক্রিকেট ইতিহাসে ম্যাচের তৃতীয় ইনিংসে ১৫০-এর নিচে অলআউট হওয়ার পর এর আগে কেবল একবারই অস্ট্রেলিয়ানরা জিততে পেরেছিল। কলম্বোতে ২০০২ সালের অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে ম্যাচের তৃতীয় ইনিংসে মাত্র ১২৭ রানে অলআউট হয়ে যাওয়ার পরও অস্ট্রেলিয়ানরা ৪১ রানে ম্যাচটা জিতে যায়।

অ্যাডিলেড টেস্ট

সর্বোচ্চ রান তাড়া করে

ইংল্যান্ডের জয়

রান         প্রতিপক্ষ            সাল

৩৩২        অস্ট্রেলিয়া          ১৯২৮

৩১৫        অস্ট্রেলিয়া          ২০০১

৩০৫       নিউজিল্যান্ড       ১৯৯৭

২৯৭        অস্ট্রেলিয়া          ১৮৯৫

২৯৪        নিউজিল্যান্ড       ২০০৮

 

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page