• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:০৩ পূর্বাহ্ন

‘সাইবার নিরাপত্তায় ডিজিটাল স্বাক্ষর জরুরি’

আপডেটঃ : বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০১৭

অধিকতর সাইবার নিরাপত্তায় পাবলিক কী ইনফ্রাস্ট্রাকচার (পিকেআই) সিস্টেমে ডিজিটাল স্বাক্ষরের ওপর গুরুত্বারোপ করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। তারা বলেন, ই- টেন্ডারিং, ই-কমার্স, অনলাইন ব্যাংকিং লেনদেন ও ম্যাসেজিংসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতের লেনদেনের ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল স্বাক্ষরের বিকল্প নেই।
আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে তথ্য ও যোগাযোগ বিভাগ আয়োজিত ‘সাইবার নিরাপত্তা বিধানে পিকেআই ডিজিটাল স্বাক্ষরের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রযুক্তি বিশেষজ্ঞরা এসব কথা বলেন।
এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পিকেআই ফোরামের সভাপতি এ কেএম শামসুদ্দোহা। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের সহযোগী অধ্যাপক ড. জুলফিকার আহমেদ। সেমিনারে সভাপতিত্ব করেন ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রক (সিসিএ) আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিন। সেমিনারে প্রযুক্তি বিশেষজ্ঞ মো. মারুফ আহমেদ ও দোহাটেক-এর মাসুদ হোসেন বাংলাদেশে সাইবার অপরাধের ধরন, প্রতিকার এবং নিরাপত্তা বিধানে ব্যবহারকারীর করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
অধ্যাপক ড. জুলফিকার আহমেদ বলেন, আইসিটি এ্যাক্ট বাস্তবায়নে আরও সক্ষমতা ও সচেতনতা বাড়ানো দরকার। পাশাপাশি প্রযুক্তি ব্যবহারকারীদের জন্য একটি সুস্পষ্ট নীতিমালা তৈরি করা জরুরি।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থপ্রতিম দেব বলেন, ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করলে সব ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব। প্রতিনিয়ত তথ্য ও প্রযুক্তি ব্যবহারে দেশ এগিয়ে যাচ্ছে, একই সঙ্গে সাইবার নিরাপত্তা ঝুঁকিও বাড়ছে।
সেমিনারে বিশ্ববিদ্যালয় শিক্ষক, সাংবাদিক,সরকারি কর্মকর্তা, আইন-শৃংখলা বাহিনীর প্রতিনিধি, ব্যাংকার, প্রযুক্তিবিদ, ও এনজিও কর্মীসহ বিভিন্ন পেশার অর্ধশতাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন। বাসস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ