বেশিরভাগ ক্ষেত্রে নায়ককে কেন্দ্র করেই সিনেমার গল্প এগিয়ে যায়। নায়িকা কেবল থাকেন নায়কের সঙ্গী হিসেবে। নায়কের সঙ্গে প্রেম করবেন। কয়েকটি গানে কোমর দোলাবেন। ভিলেনরা নায়িকাকে আক্রমণ করতে চাইবেন, নায়ক তাকে বারবার ভিলেনদের হাত থেকে বাঁচাবেন। এমন গল্প সিনেমার শুরু থেকেই দেখে আসছেন দর্শক। কিন্তু ঢাকাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে এ বছর এমন কিছু ছবি মুক্তি পাচ্ছে যেগুলো নায়ক নয়, নায়িকাকে কেন্দ্র করে গল্প এগিয়েছে। ছবিগুলোর নাম ভূমিকায় রয়েছেন নায়িকারা। নাম ভূমিকার সেসব নায়িকা ও তাদের ছবি নিয়েই বিস্তারিত লিখেছেন- অনিন্দ্য মামুন

কোনো ছবিতে নায়কের প্রাধান্য শুধু ঢালিউডে নয়, বিশ্বের সব দেশের ছবিতেই দেখা যায়। তবে বিশ্বায়নের এ যুগে চিত্র পাল্টেছে। অনেক আগে থেকেই বিশ্বের বেশ কিছু দেশের চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে কেবল নায়িকাকে নির্ভর করে বা নায়িকার নামে ছবি নির্মাণ শুরু হয়েছে। বিশেষ করে হলিউড পাড়ায় এমন ছবি চোখে পড়ে অহরহ। তবে বলিউড এবং ঢাকাই ছবিতে এমন চিত্র এতদিন খুব একটা চোখে পড়েনি। যাও পড়েছে সেটি উল্লেখ করার মতো নয়। কিন্তু এখন পড়ছে। ভালোভাবেই পড়ছে। ঢালিউডে এ বছর নায়িকানির্ভর বেশ কয়েকটি ছবি মুক্তি পাচ্ছে। যে ছবিগুলোতে নায়ক নয়, কেবল নায়িকাদেরই প্রধান ভূমিকায় দেখা যাবে। নায়িকা হয়ে উঠবেন গল্প এগিয়ে নেয়ার প্রধান চালক। তার ওপর ভর করেই চলবে ছবির সব আয়োজন। এ বছর মুক্তিপ্রতীক্ষিত নায়িকানির্ভর ছবির নায়িকা হচ্ছেন মাহিয়া মাহি, ববি ও জয়া আহসান। তাদের সঙ্গে আরও রয়েছেন জাকিয়া বারি মম। এদের অভিনীত ছবিগুলো মুক্তি পাওয়ার পর ব্যবসাসফল হলে ঢাকাই ছবির চিত্র পাল্টে যেতে পারে। নতুন করে নায়িকানির্ভর ছবি নির্মাণ নিয়ে ভাববেন নির্মাতারা।

বিজলি :

নাম শুনেই বোঝা যায় নায়িকাই মুখ্য এ ছবির। ২০১৬ সালের মাঝামাঝি সময়ে শুরু হয়েছে ছবিটির শুটিং। শেষ হয়েছে গত বছরের শেষের দিকে। এটি পরিচালনা করেছেন ইফতেখার চৌধুরী। ছবিতে বিজলি চরিত্রের নাম ভূমিকায় অভিনয় করেছেন ববি। ছবির চিত্রনাট্য লিখেছেন ভারতের পেলে ভট্টাচার্য। এ ছবিতে তার বিপরীতে প্রথমবার দেখা যাবে ভারতীয় মডেল ও অভিনেতা রণবীরকে। ছবিটি নিয়ে নায়িকার প্রত্যাশার শেষে নেই। সেই প্রত্যাশা থেকেই ছবিটি নিয়ে বিভিন্ন সময়ে নানা গল্প বলেছেন তিনি। শুনিয়েছেন নানা চমকের কথা। বলেছেন, ‘এটি হবে বাংলাদেশের প্রথম সুপারহিরো ছবি। এ ধরনের সায়েন্স ফিকশন ছবি বাংলাদেশে এই প্রথম। তাই বেশ বড় ধরনের প্রস্তুতি নিতে হয়েছে ছবিটির জন্য। বাজেটও অনেক। ভালো একটি কাজ হয়েছে।’ এ ছবির মাধ্যমেই প্রথমবারের মতো প্রযোজনা করছেন এ নায়িকা। বিজলি নিয়ে ববি আরও বলেন, ‘একসময় বিষয়টি শুধুই স্বপ্ন ছিল। গল্প ও চিত্রনাট্য নিয়ে অনেক স্বপ্ন দেখেছি। এবার শুটিং শেষ করে গ্রাফিক্সের মাধ্যমে পর্দায় ফুটিয়ে তোলা হয়েছে গল্প। আমরা ছবির শুটিং অনেক দিন ধরে করেছি। প্রায় দুই বছর সময় দিয়েছি। বাংলাদেশে ছবির মান ভালো না বিষয়টি আমি বিশ্বাস করি না। এ ছবিটি আমাদের ধারণা বদলে দেবে। ছবিটির গ্রাফিক্যাল ও ভিএফএক্সের কাজগুলো ভারত থেকে করিয়েছি।’ বছরের শুরুতেই বিজলির পার্টি সং শিরোনামে একটি গান প্রকাশ করা হয়। তাতেই হুমরি খেয়ে পড়েন দর্শক। বোঝাই যাচ্ছে নায়িকানির্ভর এ ছবিটি কতটা আশা জাগাতে পেরেছে দর্শকদের মনে। এবার অপেক্ষা। মুক্তির পরই দেখা যাবে কতটা সফল হয় ববির এ ছবি।

জান্নাত :

ধারণা করা হচ্ছে এ বছরের অন্যতম ভালো ছবির একটি হবে ‘জান্নাত’। ছবিটি মার্চে মুক্তি পাওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিক। এ ছবির নাম শুনে খটকা লাগলেও এটি আসলে নায়িকানির্ভর ছবি। মাহির চরিত্রের নাম থাকে জান্নাত। যাকে নিয়েই গল্প এগিয়েছে। আর নায়ক হিসেবে রয়েছেন সাইমন সাদিক। এ ছবিতে দর্শক নতুন এক মাহিকে দেখতে পাবেন। ভিন্ন ধরনের চরিত্রে অভিনয় প্রসঙ্গে মাহিয়া মাহি বলেন, “নানা ধরনের চরিত্রে অভিনয় করলেও ‘জান্নাত’ ছবির সঙ্গে আগের কোনো চরিত্রের মিল খুঁজে পাওয়া যাবে না। গেটআপেও ভিন্নতা চোখে পড়বে। কারণ পুরো ছবিতে আমাকে দেখা যাবে হিজাব কিংবা ওড়না পরা অবস্থায়। চরিত্রের কারণেই এই গেটআপ।” ছবির গল্প সম্পর্কে মাহি বলেন, ‘এতে একটি মুসলিম ধার্মিক মেয়ে আমি। বাবার কথা কখনও অমান্য করি না। পর্দানশীল হয়ে চলাফেরা করি। এটা বাস্তব করে তুলে ধরতেই নিজেকে ভিন্নভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি।’ নাম ভূমিকায় ছবিতে অভিনয় করা প্রসঙ্গে মাহি বলেন, ‘সারা দুনিয়ায় নায়কনির্ভর গল্প নিয়ে চলচ্চিত্র নির্মিত হয়। সেখানে নায়িকা হয়ে একসঙ্গে নাম ভূমিকায় অভিনয় করতে পারছি। আমি মনে করি, চাওয়ার চেয়ে বেশি পাচ্ছি। তবে এ ধরনের ছবিতে অভিনয় করতে গিয়ে কিছুটা ভয়ও কাজ করছে এ তারকার। কারণ এর মধ্যে কোনো একটি ছবি ব্যবসাসফল না হলে এর দায়ভারটাও চরিত্রের নামের ওপর দিয়েই যাবে।’ তবে এ ভয় কাটিয়ে নিজের সেরা অভিনয়টা দেয়ার চেষ্টা করছেন বলেও জানিয়েছেন এ নায়িকা। এ ছাড়া নাম ভূমিকার ছবির নায়িকা হিসেবে সর্বাধিক কাজ করছেন মাহিয়া মাহি। প্রেমের বাঁধন, গোলাপতলীর কাজল, দুরন্ত মেঘলা ও তুমি আমার সুন্দরী প্রত্যেকটি ছবিতেই নাম ভূমিকায় রয়েছেন তিনি। ছবিগুলোতে যথাক্রমে বাঁধন, কাজল, মেঘলা ও সুন্দরী নামে দেখা যাবে এ মাহিকে। এ ধরনের ছবিতে অভিনয় করতে পেরে বেশ উচ্ছ্বসিত এ তারকা।

দেবী :

চলতি বছর মুক্তির কথা রয়েছে ‘দেবী’ নামের একটি ছবি। ছবিটি মূলত আলোচনায় এসেছে এটি হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাস নিয়ে নির্মিত হয়েছে এ জন্য। তাই ছবিটি নায়িকানির্ভরও বলা যায় না। তবে এ ছবিটির প্রধান চরিত্র রানু। এ চরিত্রে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। সে হিসেবে জয়ার গুরুত্বই থাকছে বেশি। ছবিটি অনুদানের টাকায় নির্মিত হলেও এ ছবির আংশিক প্রযোজক হিসেবে রয়েছেন জয়া। অনম বিশ্বাস পরিচালনা করেছেন ছবিটি। আর যারা হুমায়ূন আহমেদের দেবী পড়েছেন, তারা জানেন এ ছবির অন্যতম প্রধান চরিত্র ‘মিসির আলী। আর এ চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। ছবিটি প্রসঙ্গে জয়া বলেন, ‘আমার অসংখ্য ভক্ত-শুভাকাক্সক্ষী আমাকে এত বছর ধরে যে ভালোবাসা দিয়েছেন, তার প্রতিদান দেয়া তো সম্ভব নয়। তবে আমার কাজের মাধ্যমে, নতুন কিছু সৃষ্টির মাধ্যমে দর্শকদের প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই। হুমায়ূন আহমেদের দেবী নিয়ে কাজ করার স্বপ্ন লালন করেছি দীর্ঘদিন ধরে। এটি আমার স্বপ্নের একটি ছবি। দর্শকরা ছবিটি দেখে মুগ্ধ হবেন।’

আলতা বানু :

অরুণ চৌধুরী পরিচালিত এ ছবিটির শুটিং-ডাবিং শেষ। এখন সেন্সরে জমার অপেক্ষা। সেন্সর প্রাপ্তির পর এ বছরই মুক্তি দেয়া হবে বলে জানিয়েছেন ছবিটির নায়ক আনিসুর রহমান মিলন। তবে ছবিটিতে নায়ক মিলন হলেও কিন্তু নাম ভূমিকায় অভিনয় করেছেন জাকিয়া বারি মম ও ফারজানা রিক্তা। আলতা ও বানু নামের দুই বোনের জীবনের নানা ঘটনা নিয়ে এগিয়েছে চলচ্চিত্রটির গল্প। আলতা চরিত্রে অভিনয় করেছেন মম এবং বানু চরিত্রে ফারজানা রিক্তা। ছবিটির গল্প প্রসঙ্গে নির্মাতা অরুণ চৌধুরী জানান, বড় বোনের বিয়ের ঘটনার সূত্র ধরে হঠাৎ করে হারিয়ে যায় ছোট বোন বানু। ছোট বোনকে খুঁজতে বের হয় আলতা। এ নিয়েই সিনেমাটির গল্প। আলতা চরিত্রটিই প্রধান। তাই বলা যায় আলতা চরিত্রে নাম ভূমিকায় মম গুরুত্ব থাকছে বেশি।

Share Button