• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:২৮ অপরাহ্ন

বিদ্যুৎ উৎপাদন তিনগুণের বেশি বৃদ্ধি পেয়েছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০১৮

বর্তমান সরকারের দুই মেয়াদে বিদ্যুতের উৎপাদন ক্ষমতা তিনগুণেরও বেশি বৃদ্ধি পেয়ে ক্যাপটিভসহ ১৬ হাজার ৪৬ মেগাওয়াটে উন্নীত হয়েছে। আজ বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য মো. সিরাজুল ইসলাম মোল্লার তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ তথ্য জানান।
তিনি বলেন, বর্তমান সরকারের ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত ৮ হাজার ৮১৯ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৮৮টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হয়েছে। সরকারের যুগোপযোগী বাস্তবসম্মত টেকসই পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণের ফলে বিদ্যুৎ খাতে এ উন্নয়ন হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, ২০০৯ সালের জানুয়ারি থেকে গত বছরের ডিসেম্বর পর্যন্ত ২১ হাজার ৬৫৯ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ১১৪টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
তিনি বলেন, বর্তমানে মোট ১৩ হাজার ৭৭১ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৪৭টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০১৮ থেকে ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে। মোট ৫ হাজার ৯২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৩০টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের দরপত্র প্রক্রিয়াধীন রয়েছ। এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে। ২০ হাজার ৭৩২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ১৯টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ পরিকল্পনাধীন রয়েছে। আঞ্চলিক সহযোগিতার ভিত্তিতে ভারতের ৩টি স্থান থেকে ২ হাজার ৩৩৬ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ আমদানি কার্যক্রম অব্যাহত রয়েছে। যা ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে শুরু হবে।
সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, বর্তমান সরকারের গত মেয়াদের ৫ বছরে দেশে ৪৩ হাজার কিলোমিটার বিতরণ লাইন নির্মাণ করে ৪৪ লাখ নতুন গ্রাহককে বিদ্যুৎ সুবিধা প্রদান করে। ফলে ওই ৫ বছরে দেশের বিদ্যুৎ সুবিধাভোগীর সংখ্যা ৪৭ শতাংশ থেকে ৬৩ শতাংশে উন্নীত করা সম্ভব হয়। বাসস
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page