এতদিন জেলা সদরে থাকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএলবি পার্ট-১ পরীক্ষা কেন্দ্র ঢাকায় স্থানান্তর স্থগিত করেছে হাইকোর্ট। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদ সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেয়। একই সঙ্গে আদালত রুলও জারি করে।
এ সংক্রান্ত রিট আবেদনের পক্ষে আইনজীবী এম রেজাউল করিম সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, গত ১৬ জানুয়ারি এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ব্রাহ্মণবাড়িয়া ল’ কলেজের এলএলবি পার্ট-১ পরীক্ষা কেন্দ্র জেলা সদর থেকে ঢাকায় সিদ্ধেশ্বরী কলেজে স্থানান্তর করে। পরে গত ২৫ জানুয়ারি অপর এক বিজ্ঞপ্তিতে এ কেন্দ্র ঢাকার মিরপুরে স্থানান্তর করা হয়।
এ আইনজীবী জানান, বিগত ১৯ বছর ধরে জেলা সদরে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ বছর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা কেন্দ্র ঢাকায় স্থানান্তর করে বিজ্ঞপ্তি জারি করে।
তিনি বলেন, বিদ্যামান বাস্তবতায় হাজার হাজার পরীক্ষার্থীর ঢাকায় এসে প্রতি সপ্তাহে পরীক্ষায় অংশগ্রহণ খুবই কষ্টকর ও বাস্তবসম্মতও নয়।
বিষয়টি চ্যালেঞ্জ করে আবদুল হামিদ চৌধুরীসহ বেশ কয়জন হাইকোর্টে রিট দায়ের করেন। রিটে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি, পরীক্ষা নিয়ন্ত্রক, রেজিস্ট্রারসহ ৪ জনকে রেসপনডেন্ট (প্রতিপক্ষ) করা হয়।
রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ড. কাজী আকতার হামিদ। তাকে সহায়তা করেন আইনজীবী এম রেজাউল করিম ও কে এম অলিয়র রহমান।
Share Button