• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:৫৮ অপরাহ্ন

ব্রাহ্মণবাড়িয়া-১ এবং গাইবান্ধা-১ আসনের তফসিল দুই উপ-নির্বাচনের ভোট ১৩ মার্চ

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০১৮

ব্রাহ্মণবাড়িয়া-১ এবং গাইবান্ধা-১ সংসদীয় আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী ভোট অনুষ্ঠিত হবে ১৩ মার্চ। আগ্রহী প্রার্থীরা আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। যাচাই-বাছাই হবে ১৬ ফেব্রুয়ারি। আর ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করা যাবে। রবিবার ইসির ভারপ্রাপ্ত সচিব হেলাল উদ্দিন আহমদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই সময়সূচি জানানো হয়।
গত ৯ জানুয়ারি ইসির ভারপ্রাপ্ত সচিব জানিয়েছিলেন, দুই আসনের উপনির্বাচন ১৩ মার্চ করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। ৪ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করা হবে। এবার পূর্ণাঙ্গ তফসিল দিল ইসি।
ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের নির্বাচন পরিচালনার জন্য কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং অফিসার এবং ব্রাহ্মণবাড়িয়া জেলা নির্বাচন অফিসারকে সহকারী রিটার্নিং অফিসার হিসাবে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়াও গাইবান্ধা-১ আসনে রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং অফিসার এবং গাইবান্ধা জেলা নির্বাচন অফিসারকে সহকারী রিটার্নিং অফিসার হিসাবে নিয়োগ দিয়েছে ইসি।
মত্স্য ও প্রাণিসম্পদমন্ত্রী মুহাম্মদ ছায়েদুল হক এবং সংসদ সদস্য গোলাম মোস্তফার মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) ও গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জের) আসন দু’টি শূন্য হলে উপ নির্বাচনের বাধ্যবাধকতা তৈরি হয়।
ব্রাহ্মণবাড়িয়া-১ আসন থেকে আওয়ামী লীগের টিকেটে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হওয়া ছায়েদুল হক গত ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মারা যান। আর সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত গোলাম মোস্তফা ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় গত ১৯ ডিসেম্বর মারা যান। সুন্দরগঞ্জের সাংসদ মনজুরুল ইসলাম লিটন খুন হওয়ার পর গত বছরের ২২ মার্চ ওই আসনে উপনির্বাচনে আওয়ামী লীগ থেকে তিনি প্রথমবারের মত এমপি হয়েছিলেন তিনি।
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page