• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:৫৯ পূর্বাহ্ন

অবৈধ দখলদারদের কবলে রেলের জায়গা নিরব রেল বিভাগ

আপডেটঃ : মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৮

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি॥
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রেল বিভাগের জায়গা বেদখলদারদের কবলে যাচ্ছে। দূর্ঘটনার ঝুকিতে রেলপথের ধারে একের পর এক অবৈধ বসতি গড়ে উঠছে। মোহনপুর, রেলক্রসিং, আর.এস ও শ্যামপুর এলাকায় স্থায়ী বসত ঘর তুলে বসবাস করা হচ্ছে। ঢাকা-ঈশ্বরদী রেলপথের উল্লাপাড়ার শ্যামপুর এলাকায় সবচেয়ে বেশি সংখ্যক বসতি রয়েছে। রেল বিভাগ এদের বসবাস রোধে কোন ভুমিকা নিচ্ছে না। নিরব ভুমিকায় থাকছে।
উল্লাপাড়ার শ্যামপুরে রেল বিভাগ থেকে অতীতে একটি রেলষ্টেশন স্থাপনের সিদ্ধান্ত হয়। এর জন্য রেল বিভাগ শ্যামপুরে নিজস্ব জায়গা চিহ্নিত করে। পরে অজ্ঞাত কারনে তা আর বাস্তবায়ন হয়নি। এ জায়গা সহ শ্যামপুর এলাকায় গোটা পঞ্চাশেক পরিবার স্থায়ী ঘর দরজা তুলে বসবাস করছে। শ্যামপুর বটতলায় একই অবস্থায় সেখানে অবৈধ বসতিদের কবলে রেলপথ ও লেভেল ক্রসিং এর সাইনবোর্ডটি আড়ালে পড়ে গেছে। এ বসতিদের একাধিক জনের বক্তব্যে তাদের ঘর তোলা ও বসবাসে রেল বিভাগ থেকে কোন বাধা দেয়া হয়নি। তবে বছরের বিভিন্ন সময়ে রেল বিভাগের দু’একজন এসে খবরদারী করে যান। উল্লাপাড়া হয়ে ঢাকার সাথে কলকাতা সহ উত্তরাঞ্চল ও দক্ষিনাঞ্চলের বিভিন্ন গন্তব্যে দিন রাত মিলে চব্বিশ ঘন্টায় ৩২টি ট্রেন চলাচল করে। রেলপথের ধারে অবৈধ বসতিদের কারণে ট্রেন চালককেরা টানা হুইসেল বাজিয়ে চলাচল করে।
উল্লাপাড়া রেলষ্টেশন কর্তৃপক্ষের বক্তব্যে, রেল বিভাগের জায়গায় অবৈধ দখলদারদের কবলে যাচ্ছে এটা সত্য। তবে বিষয়টি রেলের এস্টেট বিভাগ দেখাশোনা করে। পশ্চিমাঞ্চল রেলের এসেষ্টট অফিসার মোঃ ইউনুছ আলী জানান, রেলের জায়গায় কোন অবৈধ বসতি থাকবে না। ইতিমধ্যেই উচ্ছেদ করা শুরু হয়েছে। উল্লাপাড়া এলাকাতেও উচ্ছেদ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ