• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:০০ পূর্বাহ্ন

আ-মরণ অনশনে গরীবের ডাক্তার সিএইচসিপি

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৮

বাগেরহাট প্রতিনিধি॥
এবার দাবী আদায়ের লক্ষ্যে আ-মরণ অনশন করছে গরীবের ডাক্তার সি এইচ সিপি,রা । বাগেরহাটে দুই শতাধিক কমিউনিটি ক্লিনিক থেকে গ্রামীন জন গোষ্ঠির দরিদ্র মানুষে’র পাচ্ছেনা স্বাস্থ্য সেবা ।  অতি সহজে স্বাস্থ্য সেবা পেয়ে আসা এ দরিদ্র মানুষ’রা সম্প্রতি  এ সেবা থেকে বঞ্চিত হয়ে হতাশ হচ্ছে বলে জানা গেছে। গরীবের ডাক্তার বলে খ্যাত কমিউনিটি ক্লিনিকে কর্মরত সিএইচসিপি’রা (কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার) চাকুরী জাতীয়করনের দাবীতে বাংলাদেশ সিএইচসিপি এ্যাসোসিয়েশনের ব্যানাওে দেশব্যাপি আন্দোলন অব্যাহত রয়েছে। ফলে সারাদেশের ন্যায় বাগেরহাটের দুইশতাধিক কমিউিনিটি ক্লিনিকের স্বাস্থ্যসেবা দারুন ভাবে ব্যাহত হচ্ছে। বর্তমান সরকার সময়ে তৃনমূল জনসাধারনের একমাত্র স্বাস্থ্যসেবা কেন্দ্র হিসাবে পরিচিতি পাওয়া কমিউনিটি ক্লিনিক থেকে সেবা না পেয়ে এলাকার অসহায় দরিদ্র রোগীরা  চরম হতাশায় পড়েছে। সিএইচসিপি’রা আন্দোলনে থাকায় গত ২০ জানুয়ারী থেকে প্রাথমিক স্বাস্থ্যসেবা থেকে তারা বঞ্চিত হচ্ছে। জেলার বিভিন্ন উপজেলার একাধিক কমিউনিটি ক্লিনিকে সরেজমিনে গিয়ে দেখা যায় কমিউনিটি ক্লিনিক বন্ধ। ক্লিনিকে’র  সামনে অপেক্ষা করছেন বৃদ্ধ নারী-পুরুষসহ দরিদ্র স্বাস্থ্যসেবা প্রত্যাশীরা। এসব স্বাস্থ্যসেবা প্রত্যাশীরা জানান- সরকার আমাদের মত গরীব অসহায়দের জন্য তৈরীকরা একমাত্র স্বাস্থ্য সেবা কেন্দ্রটি বেশকিছুদিন ধরে বন্ধ পাচ্ছি। শুনেছি ক্লিনিকের ডাক্তারদের চাকুরী সরকারী নয়। তাই তারা চাকুরী সরকারী করার জন্য আন্দোলন করছে। আর আমরা দিনের পর দিন জ্বর, সর্দি, কাশি, আমাশা, ডায়রিয়াসহ নানা রোগে ভুক্ত হয়ে সেবা না পেয়ে ফিরে যাচ্ছি। টাকা ব্যায় করে শহরে গিয়ে চিকিৎসা নেয়ার সুযোগ অনেকের নাই।
গরীব অসহায় এ সকল রোগীরা বাড়ীর কাছে এমন স্বাস্থ্যসেবা কেন্দ্র পেয়ে বেশ উপকৃত বলে তারা জানান। অপেক্ষাকৃত এসব রোগীরা দাবী জানিয়ে বলেন,- আমাদের মত গরীব অসহায়দের জন্য নিয়োজিত এই গরীবের ডাক্তারদের চাকুরী সরকার কেন স্থায়ী করেনা। বড়বড় ডাক্তার’রা আমাদের কখনই টাকা ছাড়া দেখেনা বা আমরা বড় ডাক্তার দেখাতে পারিনা। আমাদের একমাত্র ভরসার স্বাস্থ্যসেবা কেন্দ্র কমিউনিটি ক্লিনিক। আর ক্লিনিকে কর্মরত গরীবের ডাক্তার সিএইচসিপিদের চাকুরী সরকারী করার জন্য প্রধানমন্ত্রীর কাছে আমরা দাবী জানাই। কমিউনিটি ক্লিনিকে কর্মরত সিএইচসিপিরা বর্তমানে ঢাকা প্রেসক্লাবের সামনে আমরণ অনশন কর্মসূচী পালন করছে বলে মোবাইলে যোগাযোগ করলে জানান জেলা সিএইচসিপি এ্যাসোসিয়েশনের সভাপতি শেখ ওয়াহিদুজ্জামান। তিনি বলেন জাতির জনক বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রীর একান্ত চেষ্টায় ২০১১ সালে আমরা প্রকল্পের আওতায় নিয়োগ প্রাপ্ত হই। এরপর সরকার পক্ষ থেকে বারবার আমাদের চাকুরী রাজস্ব করনের আশ্বাস দেয়। অথচ আজও তা বাস্তবায়ন হচ্ছেনা। আমাদের এখন সরকারী চাকুরীর বয়সও পার হয়ে গেছে। তাই বাংলাদেশ সিএইচসিপি এ্যাসোসিয়েশন সিএইচসিপিদের চাকুরী রাজস্ব করনের দাবীতে আন্দোলন কর্মসূচী গত ২০ জানুয়ারী থেকে শুরু করে। যা আজ অনির্দিষ্ট সময় ধরে আমরণ অনশন অব্যাহত রয়েছে।
বাগেরহাট সদর উপজেলার সিএইচসিপি মো. মিজানুর রহমান বলেন- প্রায় সাড়ে ৬ বছর ধরে আমরা কমিউনিটি ক্লিনিকে কর্মরত থেকে গ্রামের হত দরিদ্র মা-বোনদের আন্তরিকতার সাথে স্বাস্থ্যসেবা দিয়ে চলেছি। সরকার পক্ষ একাধিকবার লিখিত আদেশের মাধ্যমে আমাদের চাকুরী রাজস্ব করনে আশ্বস্থ করেও তার কোন বাস্তবায়ন করেনি। আমরা তাই আমাদের চাকুরীর নিশ্চয়তা পেতে আন্দোলন কর্মসূচী পালন করছি। এই আন্দোলন চলাকালে বাগেরহাট সিভিল সার্জন অফিসে আমাদের পুলিশ দিয়ে হয়রানী করা হয়েছে। যা বাংলাদেশের অন্য কোন জেলায় হয়নি। এখন কমিউনিটি ক্লিনিকের জননী প্রধানমন্ত্রী আমাদের আশ্বস্ত করলেই আমরা কর্মস্থলে ফিরে আসবো। বছরের পর বছর এলাকার এ সকল জনসাধারনকে স্বাস্থ্য সেবা দিয়ে তাদের সাথে আমাদের সেবাবন্ধন সম্পর্ক স্থাপিত হয়েছে। তাদের সেবা দিতেনা পেরে আমাদের মনও কাঁদছে। আমরা দ্রুত মাননীয় প্রধানমন্ত্রীর আশ্বাস নিয়ে কর্মস্থলে ফিরবো বলে আশা করছি। এ ব্যাপারে জেলা সিভিল সার্জন অফিস সুত্র জানায়, কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিরা তাদের চাকুরী রাজস্ব করনের দাবীতে আন্দোলন করছে। পরিবার পরিকল্পনাসহকারী ও স্বাস্থ্য সহকারীদের দ্বারা ক্লিনিক সেবা অব্যাহত রাখার চেষ্টা করা হচ্ছে।
প্রসঙ্গতঃ ২০ জানুয়ারী থেকে কর্মবিরতিতে রয়েছে সিএইচসিপিরা। ২০ থেকে ২২ জানুয়ারী স্ব স্ব উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে অবস্থান কর্মসূচী, ২৩ জানুয়ারী থেকে জেলা সিভিল সার্জন অফিসের সামনে অবস্থান কর্মসূচী এবং ২৭ জানুয়ারী থেকে ঢাকায়  জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচী পালনের পর গত ১ ফেব্রুয়ারী থেকে আমরণ অনশন অব্যাহত রয়েছে।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page