• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ন

সেনসিটিভ ত্বকের যত্ন

আপডেটঃ : রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৮

ত্বক ভালো রাখার জন্য অনেকেই কোন ধরণের বা কোন ব্র্যান্ডের প্রসাধনী ব্যবহার করবেন তা নিয়ে দ্বিধায় থাকেন। সেনসেটিভ ত্বক যাদের তাদের জন্য এটা আরো কঠিন। কিন্তু অনেকে হয়তো জানেনই না যে তার ত্বক সেনসেটিভ কিনা। অতিরিক্ত সেনসেটিভ ত্বকের উপসর্গ একেক জনের একেক রকম। তারপরও কিছু উপসর্গ যেমন- সুগন্ধিযুক্ত কসমেটিক ব্যবহারে অ্যালার্জি হওয়া, রোদে, আলো-বাতাসে গেলে বা তাপমাত্রার তারতম্য হলে ত্বক লাল হয়ে যাওয়া বা গোটা ওঠা, ত্বকের নিচে ভেঙে যাওয়া রক্তনালী ভেসে উঠা, ত্বকের গঠন যদি পাতলা হয় ইত্যাদি ত্বক সেনসেটিভ হলে দেখা যায়।
অনেকের সেনসেটিভ ত্বকের সাথে কিছু চর্মরোগও হয় যেমন-আর্টিকেরিয়া, ডার্মাটোগ্রাফিসম, রোজাসিয়া। এই ক্ষেত্রে প্রথমেই বিশেষজ্ঞ চিকিৎসকের পরমার্শ নিতে হবে এবং ত্বকের উপযোগী প্রসাধনী ও চিকিৎসার প্রয়োজন হলে নিতে হবে।
এছাড়া পাশাপাশি ত্বক ভাল রাখতে হলে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। জামাকাপড়-অন্তর্বাস থেকে শুরু করে বিছানাপত্র সব কিছু পরিষ্কার রাখতে হবে। বাজারে হরেক রকম প্রসাধনী পাওয়া যায়। তবে এই সব রাসায়নিক উপাদান যত কম ব্যবহার করা যায় তত ভাল। যে কোন প্রাকৃতিক বা ভেষজ উপাদান না জেনে ত্বকে লাগানো উচিত নয়। তবে বাজারে সেনসেটিভ ত্বকের জন্য আলাদা প্রসাধনী পাওয়া যায় সেগুলো ব্যবহার করা যেতে পারে।
লেখক: ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ