• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন

এক হাজার পরিবারকে বিনামূল্যে টয়লেট নির্মান করে দিবে চাইল্ড ফান্ড কোরিয়া

আপডেটঃ : রবিবার, ৪ মার্চ, ২০১৮

ভালুকা(ময়মনসিংহ) প্রতিনিধি॥
ময়মনসিংহের ভালুকায় এক হাজার পরিবারকে বিনামূল্যে স্বাস্থ্যসম্মত টয়লেট ও সুপেয় পানির জন্য টিউবয়েল নির্মান করবে এডুকো বাংলাদেশ কর্তৃক বাস্তবায়নাধিন সেফ একসেস টু স্যানিটেশন এন্ড টিউবওয়েল অপারেশন (স্বাস্থ্য) প্রকল্প। রবিবার উপজেলা পরিষদ মিলনায়তনে ওই প্রকল্পের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।
এডুকো বাংলাদেশের কান্ট্রি ডাইরেক্টর জনাব জনি এম সরকারের সভাপিিতত্বে প্রধান অতিথী হিসেবে বক্তব্য রাখেন চাইল্ড ফান্ড কোরিয়া এর প্রধান নির্বাহী মি: জে হুন লি, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এডুকোর  ডাইরেক্টর জেনারেল মি: হোসে মারিয়া ফাউরা, উপজেলার নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) জনাব দীপায়ন দাস শুভ। এসময় উপজেলা শিক্ষা অফিসার শহিদুজ্জামান, কাচিনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: মুশফিকুর রহমান লিটন, এডুকো ভালুকা সাব-অফিস ইনচার্জ জনাব আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।
চাইল্ড ফান্ড কোরিয়া এর প্রধান নির্বাহী মিঃ জে হুন লি তার বক্তৃতায় বলেন, বাংলাদেশের প্রত্যন্ত এলাকার জনগোষ্ঠির জীবনমানের উন্নয়নের জন্য সহযোগীতা করতে পেরে চাইল্ড ফান্ড কোরিয়া গর্বিত ও আনন্দিত। আমাদের প্রত্যাশা স্বাস্থ্য প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে উপকার ভোগীগণের জীবনে প্রত্যাশিত পরিবর্তন ঘটবে। এডুকোর  ডাইরেক্টর জেনারেল মি: হোসে মারিয়া ফাউরা বলেন, এডুকো বাংলাদেশ ১৯৯৯ সাল থেকে বাংলাদেশে হত দরিদ্র, অধিকার বঞ্চিত শিশুদের জন্য মৌলিক শিক্ষা কার্যক্রম, সংশ্লিষ্ট কমিউনিটির আর্থিক উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধিমূলক কাজের পাশাপশি সরকাররের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ভূমিকা পালন করে আসছে।
এডুকো বাংলাদেশের কান্ট্রি ডাইরেক্টর জনাব জনি এম সরকার এ প্রসঙ্গে বলেন, স্থানীয় জনগোষ্ঠির উন্নয়নে এডুকো বাংলাদেশ যে কার্যক্রম হাত নিয়েছে তার প্রকৃত ফল পেতে স্থানীয় জনপ্রতিনিধি, সমাজের গন্যমান্য ব্যক্তিবর্গ, স্থানীয় প্রশাসন সকলের সহযোগীতা প্রয়োজন। স্বাস্থ্য প্রকল্পের কার্যক্রম ভালুকা উপজেলাধীন কাচিনা ও ধীতপুর ইউনিয়নের ১১টি প্রাথমিক বিদ্যালয় ও অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রায় ১০০০ পরিবারের জন্য স্বাস্থ্যসম্মত পায়খানা ও সুপেয় পানি ও পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হবে। এর মাধ্যমে একালার মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিপাবে, স্বাস্থ্য ও পুষ্টিগত পরিস্তিতির উন্নয়ন ঘটবে এবং এবং ছাত্রছাত্রীদের মধ্যে মানসম্মত শিক্ষার প্রভাব পরিলক্ষিত হবে বলে আশা করা হচ্ছে। স্বাস্থ্য প্রকল্পের তথ্য শেয়ারিং বা অবহিতকরণ অনুষ্ঠানে যোগদানের পূর্বে সফররত অতিথিগন ভালুকা উপজেলার বিভিন্ন এলাকায় এডুকো বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত হত দরিদ্র ও অধিকার বঞ্চিত শিশুদের জন্য পরিচালিত শিক্ষা কার্যক্রম পরিদর্শন করেন, স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ও কমিউনিটির লোকজনের সাথে মত বিনিময় করেন। এ সময় যেসকল বিদ্যালয় পরিদর্শন করেন সেসব বিদ্যালয়ের প্রধান শিক্ষক, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও সদস্যবৃন্দ, অবিভাবক কমিটির সদস্যগণ, এডুকো বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ