• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫৬ পূর্বাহ্ন

ভাষা সৈনিক মুক্তিযোদ্ধা সাবেক সংসদ সদস্য বঙ্গবন্ধুরসহচর প্রবীন রাজনৈতিক নেতা শাহ আব্দুরর রাজ্জাক আর নেই

আপডেটঃ : সোমবার, ১২ মার্চ, ২০১৮

রংপুর অফিস॥
রংপুরের প্রবীণ ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা ও সাবেক সংসদ সদস্য শাহ মো. আব্দুর রাজ্জাক সোমবার ভোর সোয়া ২ টায় নগরীর মাহিগঞ্জ সাতমাথাস্থ নিজ বাসভবনে ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি ৩ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য শুভাকাক্সক্ষী রেখে গেছেন।
১৯৩৩ সালে তিনি রংপুরের পীরগাছা উপজেলার চালুনিয়া গ্রামে জন্মগ্রহন করেন। শিক্ষকতার পেশা নিয়ে তিনি জীবন শুরু করেন।তার রাজনীতির হতে খড়ি ১৯৪৬ সালে কোচবিহারের দিনহাটায়। তিনি মুসলিমলীগের কনিষ্ঠতম সদস্য ছিলেন।শাহ আব্দুর অনেক বরেণ্য মানুষের সাহচর্যে আসেন। তিনি শেরে বাংলা একে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান, ভারতের সাবেক রাষ্ট্রপতি ভিপি গিরি, সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্দি প্রমুখ বরেণ্য মানুষের সাথে কাজ করেছেন। প্রথম স্ত্রী মারা যাওয়ার পর দ্বিতীয় বিবাহ করেন।বায়ান্নর মহান ভাষা আন্দোলনে রংপুরে যারা সক্রিয় ভূমিকা রেখেছিলেন তাদের অন্যতম একজন ছিলেন শাহ আব্দুর রাজ্জাক। ২০১৪ সালের ১০ জানুয়ারি ব্যক্তি এবং রাজনৈতিক জীবনের সঙ্গী তার স্ত্রী (সাবেক মহিলা আওয়ামী লীগ সভানেত্রী ও রংপুর জেলা পরিষদ প্রশাসক) রেজিনা রাজ্জাকের মত্যুর পর অনেকটাই নিঃসঙ্গ হয়ে পড়েন তিনি। বাসা থেকে তেমন একটা বেরও হতেন না।জীবদ্দশায় তিনি ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা ছাড়াও রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি, রংপুর-৪ (কাউনিয়া-পীরগাছা) আসনের সংসদ সদস্য (তিনবার)এবং মাহিগঞ্জ আফান উল্লাহ উচচ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে কর্মরত ছিলেন।
সোমবার  আব্দুর রাজ্জাকের মরদেহ সর্বেেস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১০টা থেকে ১১ টা পর্যন্তে মাহিগঞ্জ গ্লাস ফ্যাক্টরি মাঠে রাখা হয়। সেখানেই মরহুমের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয় সাড়ে ১২টা দিকে। এতে রংপুরের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ,জেলা প্রশাসক এনামুল হাবিব ,সিটি কপোরেশনের মেয়র মোস্তাফিজুররহমান মোস্তাফা সহ বিভিন্ন রাজনৈতিক সামাজির সাংকৃতিক সংগঠনের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন ।
পীরগাছা  বিএন উচ্চ বিদ্যালয় মাঠে তৃতীয় জানাজা পড়া হয় । এ সময় কাউনিয়া-পীরগাছা সাংসদ টিপু মুনশিসহ বিশিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। এরপর  উপজেলার কইকুড়ি ইউনিয়নের চালুনিয়া গ্রামের বাড়িতে ৪র্থ  জানাজা শেষে বাদ আছর পারিবারিক কবরস্থানে শাহ আবদুর রাজ্জাক রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়। তাঁর মৃত্যুতে মাহিগঞ্জের সকল শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়েছে।
সাবেক সংসদ সদস্য শাহ আবদুর রাজ্জাক খন্দকারের মৃত্যুতে স্থানীয় সরকার বিভাগের সচিব মোঃ আব্দুল মালেক ,সিটি কপোরেশনের মেয়র মোস্তাফিজুররহমান মোস্তাফা,জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সাফিয়া খানম রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, মেট্রোপলিটন চেম্বারের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন, রংপুর প্রেসক্লাবের সভাপতি সদরুল আলম দুলু, সাধারণ সম্পাদক রশীদবাবু বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগার কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও রংপুর জেলা সভাপতি আব্দুর রহমান রাসেল,দৈনিক সাইফ প্রধান বার্তা সম্পাদক শাকিল আহম্মেদ,সাহিত্য পত্রিকা নতুন কণ্ঠ সম্পাদক মোস্তাফিজার রহমান বাবলু,গীতাঞ্জলির বিভাগীয় সভাপতি রবিউল ইসলাম দুখু,সহ সামাজিক সাংস্কৃতিক সংগঠন গভীর শোক এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ