• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:০৫ অপরাহ্ন

রাবাদা নৈপুণ্যে সিরিজে সমতা আনলো দক্ষিণ আফ্রিকা

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : সোমবার, ১২ মার্চ, ২০১৮

ডান-হাতি পেসার কাগিসো রাবাদার দুর্দান্ত বোলিং নৈপুণ্যে চতুর্থ দিনেই পোর্ট এলিজাবেথ টেস্টে অস্ট্রেলিয়াকে হারালো স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ম্যাচে ১৫০ রানে রাবাদার ১১ উইকেট শিকারে সিরিজের দ্বিতীয় টেস্টে অসিদের ৬ উইকেটে হারালো প্রোটিয়ারা। এই জয়ে চার ম্যাচের সিরিজে ১-১ সমতা আনলো দক্ষিণ আফ্রিকা। ম্যাচের সেরা হয়েছেন কাগিসো রাবাদা।
প্রথম ইনিংসে ৯৬ রানে ৫ উইকেট নেন রাবাদা। পাশাপাশি লুঙ্গি এনগিডির ৩ ও ভারনন ফিলান্ডারের ২ উইকেট শিকারে ফলে প্রথম ইনিংসে ২৪৩ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। জবাবে দলের সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের ১২৬ রানে ভর করে প্রথম ইনিংসে ৩৮২ রান করে প্রোটিয়ারা। প্রথম ইনিংস থেকে ১৩৯ রানের লিড পায় স্বাগতিকরা।
প্রথম ইনিংসে ১৩৯ রানে পিছিয়ে থেকে ম্যাচের তৃতীয় দিন ব্যাট হাতে নেমে আবারো রাবাদার বোলিং তোপে পড়ে অস্ট্রেলিয়া। ফলে ৫ উইকেটে ১৮০ রান নিয়ে দিন শেষ করতে পারে তারা। ৪১ রানে এগিয়ে থেকে তৃতীয় দিন শেষ করে অসিরা। তবে চতুর্থ দিনের শুরুতেই ষষ্ঠ উইকেট হারায় অস্ট্রেলিয়া। ৩৯ রান নিয়ে শুরু করে ৪৫ রানে বিদায় নেন মিচেল মার্শ। এবারও শিকারী রাবাদা। এরপর টেল-এন্ডারে অস্ট্রেলিয়ার আরও দুই উইকেট শিকার করেন রাবাদা। ২৩৯ রানেই গুটিয়ে যায় অসিদের দ্বিতীয় ইনিংস। ২৮ রানে অপরাজিত থাকেন উইকেটরক্ষক টিম পাইন। দ্বিতীয় ইনিংসে ৫৪ রানে ৬ উইকেট শিকার করনে রাবাদা।
ক্যারিয়ারে নবমবারের মত পাঁচ বা ততোধিক এবং চতুর্থবারের মতো ১০ বা ততোধিক উইকেট শিকারের নজির গড়েন রাবাদা। ২২ বছর বয়সেই চতুর্থবারের মতো ১০ বা ততোধিক উইকেট শিকার করে রেকর্ড বইয়ে পাকিস্তানের পেসার ওয়াকার ইউনিসের পাশে বসলেন তিনি। ২২ বছর বয়সে এমন কীর্তি গড়েছিলেন ওয়াকার। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্টে তৃতীয়বারের মতো পাঁচ বা ততোধিক এবং প্রথমবারের মতো ১০ বা ততোধিক উইকেট শিকার করলেন তিনি।
মধ্যাহ্ন-বিরতির আগে অস্ট্রেলিয়াকে গুটিয়ে দিয়ে জয়ের জন্য ১০১ রানের টার্গেট পায় দক্ষিণ আফ্রিকা। সেটি স্পর্শ করতে গিয়ে ৩২ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে বসে স্বাগতিকরা। আইডেন মার্করাম ২১ ও ডিন এলগার ৫ রানে বিদায় নেন। এরপর তৃতীয় উইকেটে দেখেশুনে খেলতে শুরু করেন হাশিম আমলা ও প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ডি ভিলিয়ার্স। ৫৮ বল মোকাবেলা করে ৪৯ রান যোগ করেন তারা। তাতেই জয়ের খুব কাছে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। কিন্তু দলীয় ৮১ রানেই আমলা ও ডি ভিলিয়ার্সের পতন হয়। তবে সেই পতনে জয় পেতে দক্ষিণ আফ্রিকার কোন বেগ পেতে হয়নি। কারণ, পরবর্তীতে অবিচ্ছিন্ন ২১ রানের জুটি গড়ে দক্ষিণ আফ্রিকার জয় নিশ্চিত করেন অধিনায়ক ফাফ ডু-প্লেসিস ও থিউনিস ডি ব্রুইন। ডু-প্লেসিস ২ ও ব্রুইন ১৫ রানে অপরাজিত থাকেন।
ডারবানে সিরিজের প্রথম টেস্ট ১১৮ রানে জিতেছিলো অস্ট্রেলিয়া। কেপটাউনে আগামী ২২ মার্চ থেকে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া : ২৪৩ ও ২৩৯, ৭৯ ওভার (খাজা ৭৫, মিচেল ৪৫, রাবাদা ৬/৫৪)।
দক্ষিণ আফ্রিকা : ৩৮২ ও ১০২/৪, ২২.৫ ওভার (ডি ভিলিয়ার্স ২৮, আমলা ২৭, লায়ন ২/৪৪)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ : চার ম্যাচের সিরিজে ১-১ সমতা। বাসস।
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page