• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:০৯ অপরাহ্ন

মাজারের খাদেম হত্যা মামলার প্রধান আইনজীবী নিখোঁজ নগর জুড়ে বিক্ষোভ সমাবেশ

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : শনিবার, ৩১ মার্চ, ২০১৮

রংপুর অফিস॥
রংপুরে জাপানি নাগরিক হোসি কুনিও ও মাজারের খাদেম রহমত আলী হত্যা মামলার প্রধান সরকারি আইনজীবী ও জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের রংপুর বিভাগের ট্রাস্টি এ্যাড. রথীশ চন্দ্র ভৌমিক বাবু সোনা ২ দিন থেকে নিখোঁজ রয়েছেন। শুক্রবার সকাল ছয়টার দিকে তিনি নগরীর বাবু পাড়া নিজ বাড়ি থেকে বের হন। শনিবার বিকেল পর্যন্ত তার কোন খোঁজ পাওয়া যায়নি। বাবু সোনা নিখোজের ঘটনায় শনিবার সকাল সাড়ে ন’টা থেকে দুপুর সাড়ে এগারোটা পর্যন্ত আওয়ামীলীগ, ছাত্রলীগ ও তাজহাট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা নগরীর তাজহাট এলাকায় রংপুর-কুড়িগাম সড়ক পর্যন্ত অবোরোধ করে রাখলে সাড়া দেশের সাথে কুড়িগ্রাম ও লালমনিহাট জেলার সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে রংপুরের অতিরিক্ত পুলিশ সুপার মারুফ হোসেন বিকেল চারটার মধ্যে তাকে উদ্ধারের আশ্বাস দিলে তারা অবোরোধ প্রত্যাহার করে নেন। রথীশ চন্দ্র ভৌমিক বাবু সোনা তাজহাট স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি।
নিখোঁজ এ্যাড. রথীশের ছোট ভাই সাংবাদিক সুশান্ত ভৌমিক বলেন, শুক্রবার রাত ১১টার দিকে পরিবারের পক্ষ থেকে পুলিশকে বিষয়টি জানানো হয়েছে। শুক্রবার সকালে তিনি বাড়ি থেকে বের হন। নিখোঁজের পর থেকে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যাচ্ছে। তিনি জানান, আমার ভাই ট্রাইবুনালের বিশেষ পিপি ছিলেন। তিনি চাঞ্চল্যকর কয়েটি মামলা পরিচালনা করেছেন। তার পরিচালনায় একাধিক মামলায় বেশ কয়েকজন জঙ্গীর ফাঁসিও দিয়েছে আদালত।
সুশান্ত ভৌমিক অভিযোগ করে সাংবাদিকদের জানান, তার ভাইকে কোন জঙ্গী সংগঠন অথবা জামায়াত শিবিরের নেতা কর্মীরা অপহরণ করতে পারেন। তার ভাইকে দ্রুত উদ্ধারের জন্য তিনি সরকারের কাছে আবেদন জানিয়েছেন । রথিশ ভৌমিক যুদ্ধাপরাধের সাথে জড়িত জামায়াতের সাবেক ভারপ্রাপ্ত সেক্রেটারী জেনারেল এটিএম আজাহারুল ইসলামের মামলার স্বাক্ষী ছিলেন। সম্প্রতি আন্তর্জাতিক যুদ্ধ অপরাধ ট্রাইবুনাল এটিএম আজাহারুল ইসলামের মৃত্যুদন্ডাদেশ প্রদান করে। বর্তমানে মামলাটি উচ্চ আদালতে বিচারাধীন আছে। রংপুর কোতোয়ালি থানার ওসি বাবুল মিয়া জানান, এ্যাড. রথিশ ভৌমিকের সন্ধানে পুলিশ, র‌্যাব ও পিবিআই অভিযান চালাচ্ছে। তার মোবাইল ফোনটি ট্রাকিং করে দেখা হচ্ছে বলে জানান তিনি। র‌্যাব-১৩ রংপুর জোনের কমান্ডিং অফিসার মেজর আরমিন রাব্বি জানিয়েছেন, আমরা তাকে খুঁজে বের করতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা তাকে উদ্ধারের সক্ষম হব বলে আশা করছি। আমরা বিষয়টি বেশ গুরুত্ব সহকারে দেখছি বলে  তিনি জানান।  এ্যাড. রথীশ চন্দ্র্র ভৌমিক বাবু সোনা নিখোঁজ হওয়ার ঘটনায় পুলিশ বেশ কিছু সন্দেহভাজনকে আটক করেছে। কতজনকে আটক করা হয়েছে পুলিশ তা জানাতে অস্বীকার করে। এর আগে, হোসি কুনিও ও খাদেম হত্যা মামলা চলার সময় জঙ্গীরা তাকে হুমকি দিচ্ছে বলে সাংবাদিকদের জানিয়েছিলেন রথীশ চন্দ্র ভৌমিক। বিষয়টি পুলিশকে সে সময় জানানো হলেও পুলিশের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেয়া হয়নি বলে তার পরিবারের দাবি।
রথীশ চন্দ্র ভৌমিক বাবু সোনার মুক্তির দাবিতে নগর জুড়ে বিক্ষোভ সমাবেশ করছে আওয়ামীলীগ ছাত্রলীগ, যুবলীগসহ বেশ কিছু সংগঠন। তারা জানিয়েছে, পুলিশ শনিবার বিকেল চার টার মধ্যে তাকে উদ্ধার করার আশ্বস দিয়েছে। চারটার মধ্যে যদি পুলিশ তাকে উদ্ধার করতে না পারে তাহলে রংপুরে বৃহত্তর আন্দোলনের হুমকি দেন তারা। গতকাল শনিবার দুপুরে রংপুর প্রেসক্লাবে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ, খৃষ্টান ঐক্য পরিষোদ ও বাংলাদেশ পূজা উদয়াপন পরিষদ রংপুর জেলা ও মহানগর আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে তাদের লিখিত বক্তব্যে বলেন, রথীশ চন্দ্র ভৌমিক বাবু সোনা হিন্দু ধর্মীয় কল্যাণ পরিষদের ট্রাস্ট্রি, বালাদেশ পূজা উদ্যাপন পরিষদ রংপুর জেলা শাখারও সভাপতি, রংপুর আইনজীবী সমিতির সহ-সাধারণ সম্পাদক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ, খৃষ্টান ঐক্য পরিষদের রংপুর মহানগর শাখার সভাপতি বনমালি পাল সাংবাদিক সম্মেলনে অভিযোগ করে বলেন, কোন জঙ্গী সংগঠন এই ঘটনার সাথে জড়িত থাকতে পারে। জাপানি নাগরিক হোসি কুনিও ও মাজারের খাদেম রহমত আলী হত্যা মামলার রায়ের পর দুই দফায় তাকে জঙ্গীরা প্রাণ নাশের হুমকি দেয়। এই ঘটনায় তিনি থানায় সাধারণ ডায়রি করেন। কিন্ত পুলিশ তার নিরাপত্তার বিষয়ে কোন পদক্ষেপ না নেওয়ায় তার আজ এই অবস্থা হয়েছে। আগামী নির্বাচনে দেশে অরাজকতা সৃষ্টি করতে তারা এঘটনা ঘটাতে পারে। বাবু সোনাকে জীবিত উদ্ধারের জন্য তারা প্রশাসনের প্রতি আহবান জানান। সাংবাদিক সম্মেলনে বলা হয়, তারা রবিবার নগরীতে মানববন্ধন, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি প্রদানের কর্মসূচী হাতে নিয়েছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ, খৃষ্টান ঐক্য পরিষোদ ও বালাদেশ পূজা উদয়াপন পরিষদ রংপুর জেলা ও মহানগর শাখার নেতা, গৌতম রায়, অজয় প্রসাদ বাবন, লক্ষিণ চন্দ্র, শুভ রঞ্জন দেব, সুব্রত সরকার, বাবলু চন্দ্র প্রমুখ। একই দাবিতে বিকেলে রংপুর টাউন হল চত্বরে সংবাদ সম্মেলন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট রংপুর শাখা।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page