• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন

আমাদের চারপাশে অসীম বিশ্ব ছড়িয়ে দিয়েছে এক অজানা কৌতূহল

আপডেটঃ : সোমবার, ২ এপ্রিল, ২০১৮

বাংলা

 

মো. সুজাউদ দৌলা

 

সহকারী অধ্যাপক

 

রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা

 

কবিতা : সংকল্প

 

কাজী নজরুল ইসলাম

 

প্রশ্ন-১। কবি বদ্ধ ঘরে থাকতে চান না কেন?

 

উত্তর: আমাদের চারপাশে অসীম বিশ্ব ছড়িয়ে দিয়েছে এক অজানা কৌতূহল। তাই ‘সংকল্প’ কবিতায় কবির মধ্যে বিশ্বকে জানার প্রবল ইচ্ছা জেগেছে।

 

কবি বদ্ধ ঘরে থাকতে চান না যে কারণে: অসীম পৃথিবীকে জানার এক অদম্য ইচ্ছা জেগেছে কবির মধ্যে। তাই কবি মুক্ত পাখির মতো পৃথিবীতে ঘুরে বেড়াতে চান। তিনি অজানাকে জানতে চান, অচেনাকে চিনতে চান। তিনি জানতে চান, কারা হাউই চড়ে চাঁদের অচেনা দেশে যেতে চান। তিনি শুনবেন মঙ্গল গ্রহ থেকে পৃথিবীর বুকে কোন ইঙ্গিত আসছে। তিনি পাতাল ফেড়ে মাটির তলদেশের খবর জানবেন। আবার মহাকাশের রহস্য জানতে অভিযান চালাবেন। এ কারণে কবি বদ্ধ ঘরে থাকতে চান না।

 

কবি পৃথিবী সম্পর্কে জানতে চান বলে বদ্ধ ঘরে থাকতে চান না।

 

প্রশ্ন-২। বীর ডুবুরি কী করে?

 

উত্তর: বীর ডুবুরির কাজ : বীর ডুবুরি নদী-সমুদ্র বা জলের গভীর তলদেশ থেকে কোনো জিনিস সংগ্রহ বা উদ্ধার করেন। তাদের বুকে থাকে অসীম সাহস। তারা মৃত্যুকে উপেক্ষা করে নদী বা সমুদ্রের জলের তলদেশে ডুব দেন। মণি-মুক্তার মতো মূল্যবান পদার্থ সংগ্রহ করে দেশের কল্যাণ বয়ে আনেন। বীর ডুবুরি সিন্ধু সেঁচে মুক্তা সংগ্রহ করেন।

 

প্রশ্ন-৩। চন্দ্রলোকের অচিনপুরে কারা যেতে চায়?

 

উত্তর: যারা চন্দ্রলোকের অচিনপুরে যেতে চায়: চাঁদ পৃথিবীর একমাত্র উপগ্রহ। পৃথিবীর খুব কাছেই চাঁদের অবস্থান। আর এ চাঁদ নানা অজানা রহস্যে ঘেরা। কৌতূহলী মানুষ এ রহস্য জানার জন্য চাঁদে যেতে চায়।

 

প্রশ্ন-৪। কবি পাতাল ফেড়ে নামতে চান কেন?

 

উত্তর: ‘সংকল্প’ কবিতায় কবি কাজী নজরুল ইসলাম বিশ্বের প্রতিটি স্থানে ছুটে বেড়াতে চেয়েছেন।

 

যে কারণে কবি পাতাল ফেড়ে নামতে চান : এই অসীম বিশ্বকে নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। বিশ্বের প্রতিটি সৃষ্টিই রহস্যে পরিপূর্ণ। পাতালপুরীও এক অজানা রহস্যে পরিপূর্ণ। কবি বিশ্বকে জানতে পাতালপুরীর এ অজানা রহস্য উদঘাটন করতে চান। এ কারণেই কবি পাতাল ফেড়ে নামতে চান।

 

বিশ্বের সব অজানা রহস্য জানতে কবির প্রবল ইচ্ছা। তাই কবি পাতাল ফেড়ে নামতে চান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ