• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৫০ পূর্বাহ্ন

পাট চাষে কৃষকরা উৎসাহী হয়ে উঠেছেন: পাটমন্ত্রী

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : সোমবার, ২ এপ্রিল, ২০১৮

পাট ও বস্ত্রমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামানিক বলেছেন, বর্তমান সরকার পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে নানা পরিকল্পনা গ্রহণ করেছে। যে কারণে পাট চাষে কৃষকরা উৎসাহী হয়ে উঠেছেন। আজ সোমবার দুপুরে নওগাঁ সার্কিট হাউসে স্থনীয় সাংবাদিকদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।
প্রামানিক বলেন, বিএনপি-জামায়াত জোট সরকার দেশের পাট শিল্পকে সম্পূর্ণভাবে ধ্বংস করেছিল। যার কারণে অলাভজনক হওয়ায় কৃষকরা পাট চাষের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছিলেন। কিন্তু বর্তমান সরকার পাটের হারানো ঐতিহ্যকে ফিরিয়ে আনার সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করে। যে কারণে কৃষকরা উৎসাহী হয়ে উঠেছেন।
পাটমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের সকল পাটকলগুলোকে জাতীয়করণ করে পাটকে সবচেয়ে বেশি গুরুত্ব প্রদান করেন।
তিনি বলেন, বর্তমান সরকার বিভিন্ন পণ্যসামগ্রীতে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামূলক করেছে। ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে দেশের ২২টি পাটকল পুনরায় চালু করা হয়েছে। হ্জাার হাজার শ্রমিক এসব পাটকলে চাকরি করে জীবিকা নির্বাহ করছেন। আরও পাটকল চালু হওয়ার পথে। এখন কৃষকরা পাটের নায্য মূল্য পাচ্ছেন। পাটচাষে তাঁদের আগ্রহও ফিরে এসেছে।
মন্ত্রী দেশের সকল মানুষকে পাটজাত দ্রব্য ব্যবহারের এবং বিভিন্ন আচার অনুষ্ঠানে পাটের তৈরি দ্রব্যসামগ্রী উপহার দেয়ারও আহ্বান জানান।
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page