• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:০১ অপরাহ্ন

দক্ষিণ আফ্রিকায় কাল মাঠে নামছে বাংলাদেশ প্রমীলা দল

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : শুক্রবার, ৪ মে, ২০১৮

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগামীকাল পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ প্রমীলা ক্রিকেট দল। পচেফস্ট্রমে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম ওয়ানডে। সিরিজের আগে সীমিত ওভারের একমাত্র প্রস্তুতি ম্যাচে সহজ জয় পেয়ে আত্মবিশ্বাসী হয়েই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশের প্রমীলারা।

গতকাল পচেফস্ট্রমে অধিনায়ক রুমানা আহমেদ ও ফারজানা হকের অনবদ্য জোড়া সেঞ্চুরিতে নর্থ ওয়েস্টকে ৯০ রানে হারায় বাংলাদেশ। টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় বাংলাদেশ। ব্যাটসম্যানদের ঝালিয়ে নেয়ার সুযোগই ছিলো বটে। কিন্তু সুযোগ হাতছাড়া করেছেন দলের দুই ওপেনার সানজিদা ইসলাম ও মুরশিদা খাতুন। সানজিদা ৪ ও মুরশিদা শূন্য রানে আউট হন।
দুই ওপেনার ব্যর্থ হলেও, ব্যাটিং অনুশীলনটা ভালোভাবেই সেড়েছেন রুমানা ও ফারজানা। দক্ষিণ আফ্রিকা যাবার আগে বাংলাদেশ ক্রিকেট দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবালের কাছ থেকে ব্যাট উপহার পান রুমানা। তাতেই বোধ হয় সাহস বেড়ে যায় রুমানা। সাথে সঙ্গী হিসেবে পান ফারজানাকে। তৃতীয় উইকেট জুটিতে ২৮৪ বল মোকাবেলা করে অবিচ্ছিন্ন ২৬৬ রান যোগ করেন রুমানা ও ফারজানা। তাদের এ জুটির কল্যাণে ৫০ ওভারে ২ উইকেটে ২৭০ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ।
দলকে বড় সংগ্রহ এনে দিতে গিয়ে রুমানা ও ফারজানা স্বাদ নিয়েছেন সেঞ্চুরির। চার নম্বরে ব্যাট হাতে নেমে ২০টি চারের সহায়তায় ১৪৪ বলে অপরাজিত ১৩৬ রান করেন রুমানা। তিন নম্বরে ব্যাট হাতে নেমে ১০টি বাউন্ডারিতে ১৪৩ বলে অপরাজিত ১০২ রান করেন ফারজানা। দু’জনের দৃঢ়তায় পরের দিকে আরও কোন ব্যাটসম্যানই ক্রিজে নামতে পারেননি।
জয়ের জন্য ২৭১ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশের লেগ-স্পিনার ফাহিমা খাতুনের স্পিন বিষে ছাড়খাড় হয়ে যায় নর্থ ওয়েস্ট। ৪৫ দশমিক ৪ ওভার ব্যাট করে ১৮০ রানে অলআউট হয় তারা। ১০ ওভার বোলিং করে ৫ রান দিয়ে ৮ উইকেট নেন ফাহিমা।
তাই রুমানা ও ফারজানার সাথে ফাহিমার বোলিং নৈপুণ্যে উজ্জীবিত এখন বাংলাদেশ দল। উজ্জীবিত দলের অন্যান্য খেলোয়াড়রাও। তাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ভালো ফল করার প্রত্যাশা নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। সিরিজের পরের চারটি ওয়ানডে হবে যথাক্রমে ৬, ৯, ১১ ও ১৪ মে।
বাংলাদেশ দল : রুমানা আহমেদ (অধিনায়ক ওয়ানডে সিরিজ), সালমা খাতুন (অধিনায়ক টি-টোয়েন্টি সিরিজ), নিগার সুলতানা জোতি, ফারজানা হক পিংকি, খাদিজা-তুল কুবরা, ফাহিমা খাতুন, জান্নাতুল ফেরদৌস সুমনা, শামিমা সুলতানা, নাহিদা আক্তার, পান্না ঘোষ, সুরাইয়া আজমিম, সানজিদা ইসলাম, শারমিন সুলতানা, সোবহানা মোস্তারি, মুরশিদা খাতুন ও জাহানারা আলম।
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page