• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:০২ অপরাহ্ন

নারী দলের নতুন কোচ আনজু জেইন

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : রবিবার, ৬ মে, ২০১৮

প্রথম ওয়ানডে হেরে যাওয়ায় দক্ষিণ আফ্রিকা সফরের শুরুটা ভালো হয় নি বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের। এদিকে সফরের মাঝপথেই এলো নতুন খবর। নারী দলের জন্য নতুন হেড কোচ হিসেবে আনজু জেইনকে নিয়োগ দিয়েছে বিসিবি। ২০১৬ সালের অক্টোবর থেকে কাজ করা ডেভিড চ্যাপেলের স্থলাভিষিক্ত হলেন ভারতের সাবেক উইকেটকিপার ও ডান হাতি ব্যাটসম্যান।
বর্তমানে ইংলিশ কোচ চ্যাপেলের অধীনেই দক্ষিণ আফ্রিকা সফর করছে বাংলাদেশ নারী দল। গতকাল নতুন কোচ হিসেবে আনজু জেইনের সঙ্গে আলোচনার বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির উইমেন্স উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল। শনিবার দক্ষিণ আফ্রিকা থেকে মুঠো ফোনে তিনি ইত্তেফাককে জানিয়েছেন, ‘আলোচনা চলছে। তবে এখনো চূড়ান্ত নয় কিছু। আমাদের দিক থেকে আমরা ঠিক আছি। আরো কিছু আলোচনার বিষয় আছে। আগামী নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তাকে নিয়োগ দেয়ার চিন্তা-ভাবনা আছে।’
গত মাসেই আনজু জেইনের সঙ্গে আলোচনা শুরু করেছিল বিসিবি। তবে সফরের আগে বা মাঝপথে ভবিষ্যতে চ্যাপেলকে না রাখার বিষয়টি তাকে জানাতে চায়নি বিসিবি। কিন্তু আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়ে গেছে এ খবর। আজই সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ দল।
দক্ষিণ আফ্রিকা সফর শেষে আগামী ২২ মে ঢাকায় আসবেন নারী ক্রিকেটাররা। তারপরই আনজু জেইন দায়িত্ব নেয়ার কথা। এর আগে ভারতীয় আরেক কোচ মমতা মাবেন দুই দফায় (২০১১ ও ২০১৩) বাংলাদেশ নারী দলের কোচ ছিলেন।
আনজু জেইন যুক্ত হলে বাংলাদেশ নারী দলের কোচিং স্টাফ হয়ে যাবে ভারতীয় নির্ভর। কারণ ইতোমধ্যে সহকারী কোচ হিসেবে দেবীকা পালশিখর, ফিজিও হিসেবে আনুজা ডালভি কাজ করছেন রুমানা-জাহানারাদের সাথে।
বাংলাদেশ দলের কোচ হতে পেরে অনেক খুশি আনজু জেইন। ৪৩ বছর বয়সী এ কোচ ইএসপিএন ক্রিকইনফোকে  বলেছেন, ‘এই পর্যায়ে জাতীয় দলের কোচ হওয়ার সুযোগ সত্যিই রোমাঞ্চকর। এই মুহূর্তে বড় চ্যালেঞ্জ হচ্ছে দলটাকে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় টি- টোয়েন্টি বিশ্বকাপে উন্নীত করা। এখানে প্রতিভা আছে কিন্তু তাদেরকে ম্যাচ খেলতে দিতে হবে। কোচ হিসেবে প্রাথমিক লক্ষ্য হবে তাদের স্কিলের উন্নতি নিশ্চিত করা এবং সেটা অভিজ্ঞতার সাথে কাজে লাগবে।’
বিসিসিআইয়ের লেভেল-বি কোর্স করা আনজু জেইন ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে বিভিন্ন প্রোগ্রামে কাজ করেছেন। বর্তমানে ভারতের বিদর্ভ ক্রিকেট এসোসিয়েশনের নারী দলের কোচ হিসেবে কাজ করছেন তিনি। এর আগে ২০১২ টি- টোয়েন্টি বিশ্বকাপ, ২০১৩ বিশ্বকাপে ভারতীয় দলের কোচ ছিলেন আনজু জেইন। ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৮টি টেস্ট ও ৬৫টি ওয়ানডে খেলেছেন তিনি।
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page