• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন

জাপানিদের ওপর বাংলাদেশ সফরের নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান বাণিজ্যমন্ত্রীর

আপডেটঃ : সোমবার, ২৩ জুলাই, ২০১৮

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জাপানিদের ওপর থেকে বাংলাদেশ সফরের নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে সে দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, জাপান বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্র। উভয় দেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। আগামী দিনগুলোতে এ সম্পর্ক আরও জোরদার হবে।
আজ সোমবার জাপানের রাজধানী টোকিওতে কিওই নাদামান হোটেলে জাপানের পররাষ্ট্র বিষয়ক পার্লামেন্টারি ভাইস মিনিস্টার ইয়াও হোরির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার সময় এ আহ্বান জানান।
মন্ত্রী বলেন, জাপানিদের বিষয়ে নিষেধাজ্ঞা থাকার সংগত কোন কারণ নেই, এ নিয়ে জাপান সরকার দ্রুত ব্যবস্থা গ্রহণ করলে বাংলাদেশ খুশি হবে।
‘বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য খুবই উপযোগী ও লাভজনক স্থান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১শ’টি স্পেশাল ইকোনমিক জোনে জাপানের বিনিয়োগকারীরা বিনিয়োগ করলে লাভবান হবেন। তিনি বলেন, বাংলাদেশ সরকার এ বিষয়ে সবধরনের সহযোগিতা প্রদান করছে।’
মন্ত্রী বলেন, বিনিয়োগকারীরা কম মূল্যে উন্নতমানের পণ্য উৎপাদন করে রপ্তানি করে লাভবান হতে পারবেন। সরকার বিনিয়োগকারীদের বিশেষ সুযোগ সুবিধা প্রদান করছে। এখানে বিনিয়োগকারীরা শতভাগ বিনিয়োগ করে লাভসহ বিনিয়োগকৃত অর্থ ফিরিয়ে নিতে পারেন। সরকার আইন প্রণয়ন করে বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ করেছে।
আলোচনাকালে জাপানি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করতে জাপানি ভাইস মিনিস্টারকে উদ্যোগ গ্রহণের আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী। পরে, জাপান ও বাংলাদেশের মধ্যে নিয়মিত ‘পাবলিক-প্রাইভেট ইকোনমিক ডায়ালগের’ চতুর্থ বৈঠক ঢাকায় অনুষ্ঠানের প্রস্তাবও দেন তিনি।
এ সময় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইর প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং ডিটিও মো. ওবায়দুল আযমসহ ব্যবসায়ী প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ