• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:০৭ অপরাহ্ন

মৌলভীবাজারের উন্নয়ন বঞ্চিত পিছিয়ে পড়া নিলয় আদর্শ গ্রাম উন্নয়নে ‘সমন্বিত উন্নয়ন উদ্যোগ’

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : সোমবার, ২৩ জুলাই, ২০১৮

মৌলভীবাজার প্রতিনিধি॥
মৌলভীবাজার সদর উপজেলার আপার কাগাবলা ইউনিয়নের পশ্চিমাঞ্চল জেলার অন্যতম দরিদ্র ও উন্নয়ন বঞ্চিত এলাকা। শিক্ষা, স্বাস্থ্য, স্যানিটেশন, জীবন-জীবিকা সকলক্ষেত্রেই সংকট ও সমস্যা রয়েছে।
সরকারের টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জনের লক্ষ্যকে সামনে রেখে সদর উপজেলা প্রশাসন ইউনিয়নের পাহাড় এলাকায় প্রায় পঞ্চাশ একর জায়গার উপর স্থাপিত হয়েছে ভুমি হীনরে জন্য আদর্শ গ্রাম নিলয়। সুবিধা বঞ্চিত জনবহুল ও দুর্গম এই নিলয় আদর্শ গ্রামে ‘সমন্বিত উন্নয়ন উদ্যোগ’ বা সিডিআই প্রোগ্রাম হাতে নিয়েছে উপজেলা প্রশাসন।
রোববার উপজেলার সকল গুরুত্বপূর্ণ দপ্তর, ইউনিয়ন পরিষদ ও বেশ কয়েকটি এনজিও দরিদ্র এই এলাকায় সমন্বিত উদ্যোগে ১২ টি নলকূপ, ৩০ টি স্যানিটারি ল্যাট্রিন, ২২টি পরিবারে নগদ অর্থ সহায়তা, ছাত্রছাত্রীদের মাঝে টিফিন বক্স এবং বিভিন্ন খেলাধুলা সামগ্রী বিতরণ করেছে।
এছাড়াও বিনামূল্যে মেডিকেল সার্ভিস, আই ক্যাম্প, পরিবার পরিকল্পনা সেবা, বিদ্যুৎ সংযোগ, সরকারি ভাতা ভুক্তি, ভূমি সমস্যার সমাধান, কৃষি সেবা ইত্যাদি দেওয়া হয়।
একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমিতি গঠনসহ নানামুখী সেবা ও ঔষধসামগ্রী প্রদানের মাধ্যমে এখানকার অধিবাসীদের সকল সমস্যার তাৎক্ষণিক সমাধান প্রদানের চেষ্টা করা হয়। মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহি অফিসার মো. মনিরুজ্জামান এর নেতৃত্বে  এসময় উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভূসি) আরিফুল ইসলাম, স্থানীয় ইউপি চেয়ারম্যান আজির উদ্দিনসহ স্থানীয় জনপ্রতিনিধি, উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণ, এনজিও কর্মকর্তা, গণমাধ্যম কর্মী স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

উপজেলা নির্বাহি অফিসার মো. মনিরুজ্জামান বলেন, ‘পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে তাৎক্ষণিক সেবা প্রদান ও দীর্ঘ মেয়াদে এটিকে ফলপ্রসু করতে তারা কাজ করে যাচ্ছেন।  টেকসই উন্নয়ন অভিষ্ট লক্ষ্যে অর্জনের পরিচালিত অত্যন্ত গুত্বপুর্ণ এ প্রচেষ্টায় অব্যাহত থাকবে। নিলয় আদর্শ গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন এবং আরো অন্যান্য সুযোগ সুবিধা বাড়ানো প্রচেষ্টা চলছে এবং এ কাজ অব্যাহত থাকবে।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page