• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:১৮ পূর্বাহ্ন

শাহজাদপুরের কৈজুরী ইউনিয়নে দুর্যোগ প্রস্তুতি মহড়া অনুষ্ঠিত

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১৮

সিরাজগঞ্জ প্রতিনিধি॥
গত বুধবার সকাল ১০টায় সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার কৈজুরী ইউনিয়নের কৈজুরী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের শিক্ষক, শিক্ষার্থী, ও স্থানীয় এলাকাবাসীর অংশগ্রহণে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যদের সমন্বয়ে ভূমিকম্প ও অগ্নিকান্ড প্রস্তুতি মহড়া আয়োজন করা হয়। উক্ত মহড়া সেভ দ্য চিলড্রেনের কারিগরী সহযোগিতায় মানব মুক্তি সংস্থা (এমএমএস) কর্তৃক বাস্তবায়নাধীন “ঈযরষফ ঈবহঃৎবফ ঈষরসধঃব ঈযধহমব অফধঢ়ঃধঃরড়হ চৎড়লবপঃ” (শিশু কেন্দ্রিক জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্প) – এর সহযোগিতায় কৈজুরী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে অনুষ্ঠিত হয়েছে।
মহড়ায় উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স- এর উপ-সহকারী পরিচালক মো: আব্দুল হামিদ সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় এনজিও প্রতিনিধি। এছাড়াও মানব মুক্তি সংস্থার পক্ষ থেকে মো: খাইরুল ইসলাম (প্রকল্প কর্মকর্তা, সিসিএ প্রকল্প) সহ অন্যান্য প্রকল্প কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
মো: আব্দুল হামিদ তার বক্তব্যে জলবায়ু পরিবর্তন অভিযোজন ও দুর্যোগ ঝুঁকি হ্রাসে বিদ্যালয় ও স্থানীয় জনগোষ্ঠীর অংশগ্রহনে ভূমিকম্প ও অগ্নিকান্ডে সচেতনতা বৃদ্ধি ও ঝুঁকি হ্রাসে দুর্যোগ প্রস্তুতি মহড়া আয়োজন করায় মানব মুক্তি সংস্থা ্এবং সেভ দ্য চিলড্রেনকে ধন্যবাদ জানিয়ে ভূমিকম্প, অগ্নিকান্ড ও বজ্রপাতে করণীয় সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি সময়োপযোগী ও কার্যকর শিশু কেন্দ্রিক জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্পের আওতায় শাহজাদপুর উপজেলার ঝুঁকিপূর্ণ অন্যান্য বিদ্যালয়ে মহড়া কার্যক্রম গ্রহণের জোর দাবি জানিয়েছেন।
কৈজুরী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ তার বক্তব্যে অংশগ্রহণকারীদের সক্রিয় অংশগ্রহনে উৎসাহ প্রদানের পাশাপাশি শিশু কেন্দ্রিক জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্প সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন।
মহড়ায় কৈজুরী উচ্চ বিদ্যালয় ও কলেজের আয়োজনে বসতবাড়ি ও বিদ্যালয়ের স্বাভাবিক ও দুর্যোগের চিত্র, আহত শিক্ষার্থীদের উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা সেবা, মনো-সামাজিক সহায়তা, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বিশেষ সভা প্রভৃতি কার্যক্রমের মাধ্যমে শিক্ষক, শিক্ষার্থী, ও স্থানীয় এলাকাবাসীর ভূমিকম্প ও অগ্নিকান্ডে সচেতনতা বৃদ্ধির প্রয়াস চালানো হয়।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page