বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে ০৭ আগস্ট ইনভেস্টমেন্ট প্রমোশন এন্ড ফিন্যান্সিং ফ্যাসিলিটি ওও (আইপিএফএফ ওও) প্রকল্পের আওতায় প্র্যাক্সিসিং ফিন্যান্সিয়াল ইনস্টিউট (পিএফআই) হিসেবে তালিকাভূক্তির লক্ষ্যে নির্বাচিত আটটি  বাণিজ্যিক ব্যাংক ও চারটি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশ ব্যাংকে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষরিত হয়।
অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও আইপিএফএফ ওও প্রকল্পের প্রকল্প পরিচালক আহমেদ জামাল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এছাড়াও বিশ্ব ব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট জনাব এ.কে.এম. আব্দুল্লাহ, বাংলাদেশ ব্যাংকের উপমহাব্যবস্থাপক ও আইপিএফএফ ওও প্রকল্পের উপ প্রকল্প পরিচালক জনাব রথীন কুমার পাল, বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের প্রধান নির্বাহীগণ ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে আইপিএফএফ ওও প্রকল্পের আওতায় ঢাকা ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, ইস্টার্ণ ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানী লিমিটেড, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড ও ইন্ডাস্ট্রিয়াল এন্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফাইন্যান্স কোম্পানী লিমিটেড-কে পিএফআই হিসেবে তালিকাভুক্ত করা হলো।
উল্লেখ্য, আইপিএফএফ ওও প্রকল্পের আওতায় বেসরকারী খাত কর্তৃক গৃহীত সরকার অনুমোদিত অবকাঠামো প্রকল্পে পিএফআই হিসেবে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের মাধ্যমে ৪০৩.৭০ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ ৩১৭৭.১২ কোটি টাকা দীর্ঘমেয়াদী ঋণ প্রদান করা হবে। এ প্রকল্পের আওতায় অর্থায়নযোগ্য খাতগুলো হলো বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ, নবায়নযোগ্য জ্বালানী ও সেবা, বন্দর (স্থল, জল ও বিমান) নির্মাণ ও উন্নয়ন, শিল্প বর্জ্য ব্যবস্থাপনা, সড়ক-মহাসড়ক, ফ্লাইওভার ও এক্সপ্রেসওয়ে নির্মাণ, পানি সরবরাহ ও স্যুয়ারেজ ব্যবস্থাপনা এবং ইন্ডাস্ট্রিয়াল এস্টেট ও পার্ক উন্নয়ন প্রভৃতি।
Share Button