• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:৪০ অপরাহ্ন

সড়ক দুর্ঘটনায় স্বাস্থ্যসেবা নীতিমালার গেজেট প্রকাশের নির্দেশ

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : বুধবার, ৮ আগস্ট, ২০১৮

সড়ক দুর্ঘটনায় আহতদের সরকারি-বেসরকারি সব হাসপাতালে জরুরি চিকিৎসা সেবা দেয়ার নির্দেশ দিয়ে রায় দিয়েছে হাইকোর্ট।
সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ ও সহায়তাকারীর সুরক্ষা প্রদান নীতিমালা গেজেট আকারে প্রকাশ করতে নির্দেশ দিয়েছে আদালত।
রায়ের অনুলিপি পাওয়ার দুই মাসের মধ্যে ওই গেজেট করতে স্বাস্থ্য সচিবকে নির্দেশ দেয়া হয়েছে। ২০১৮ সালে করা ওই নীতিমালার দুটি অংশে পর্যবেক্ষণ দিয়ে আদালত তা নীতিমালায় সংযুক্ত করতেও বলেছে।
এ বিষয়ে আনা রিট আবেদনের শুনানি করে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ফরিদ আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ রায় ঘোষণা দেয়।
রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী রাশনা ইমাম, আনিতা গাজী রহমান ও শারমিন আক্তার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল কাজী জিনাত হক।
রিটের পক্ষে আইনজীবী বলেন, বিষয়টি নিয়ে হাইকোর্ট এর আগে রুল দেয়। রুলে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তিদের জরুরি চিকিৎসাসেবা দিতে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চাওয়া হয়। আদালত রুল যথাযথ ঘোষণা করে আজ রায় দিয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ২০১৮ সালে করা ওই নীতিমালার দুটি অংশে পর্যবেক্ষণ দিয়েছে হাইকোর্ট, যা নীতিমালায় অন্তর্ভুক্ত করে গেজেট আকারে প্রকাশ করতে বলা হয়েছে।
গুরুতর আহত ব্যক্তিদের জরুরি চিকিৎসাসেবা দেয়ার জন্য দেশের সব হাসপাতালকে নির্দেশ দিয়ে ২০১৬ সালের ১০ ফেব্রুয়ারি রুল দেয় হাইকোর্ট। মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও সৈয়দ সাইফুদ্দিন কামাল নামের এক ব্যক্তি জনস্বার্থে রিট আবেদনটি করেন। বাসস
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page