• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:২২ অপরাহ্ন
শিরোনাম:

শোকদিবস উপলক্ষে ৭১ হাজার ১৯টি স্থানে ইসলামিক ফাউন্ডেশনের আলোচনাসভা

আপডেটঃ : সোমবার, ১৩ আগস্ট, ২০১৮

স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে দেশব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে ইসলামিক ফাউন্ডেশন। এর মধ্যে ৭১ হাজার ১৯টি স্থানে আলোচনা সভা, কুরআনখানি ও মিলাদ মাহফিলসহ অন্যান্য আয়োজন রয়েছে।
১৫ আগস্ট সকাল ৭টায় ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মোহাম্মদ আফজালের নেতৃত্বে ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ‘ইসলামিক ফাউন্ডেশন বঙ্গবন্ধু পরিষদ’ এর নেতারা এতে অংশ নেবেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্ট শহীদদের রূহের মাগফিরাত কামনা করে সকাল সাড়ে ৮ টায় রাজধানীর বনানী কবরস্থানে কুরআনখানি, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এরপর সকাল সাড়ে ৯টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে কুরআনখানি শুরু হয়ে সকাল ১০টায় মিলাদ ও মুনাজাত অনুষ্ঠিত হবে। মুনাজাত পরিচালনা করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক।
এছাড়া ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবন ও কর্ম’ এবং ‘ইসলামের প্রচার ও প্রসারে বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক আলোচনা সভা ও মিলাদ মাহফিল ১৫ আগস্ট সকাল ১১টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম মিলনায়তনে অনুষ্ঠিত হবে।
ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম কার্যালয়, ৬৪টি বিভাগীয়/জেলা কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন, ইসলামিক মিশনের ৪৪৯টি মক্তব ও ১৯টি ইবতেদায়ী মাদ্রাসা, ইমাম প্রশিক্ষণ একাডেমীর ৭টি কেন্দ্র, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের আওতায় ৫৫০টি উপজেলা/জোনের মডেল রিসোর্স সেন্টার, ১৫০০টি সাধারণ রিসোর্স সেন্টার, ৬৭ হাজার ৩৬৮টি গণশিক্ষা কেন্দ্র এবং ১০ হাজার ১০টি দারুল আরকমা ইবতেদায়ী মাদ্রাসাসহ সারাদেশে ৭১ হাজার ১৯টি স্থানে ১৫ আগস্ট সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে এবং ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভা, হামদ নাত, মিলাদ মাহফিল, দোয়া, তবারক বিতরণ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। এছাড়া, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে কুরআনখানি, মিলাদ ও দোয়া মুনাজাত অনুষ্ঠিত হবে।
জাতীয় শোক দিবস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের নিয়মিত প্রকাশনা মাসিক ‘অগ্রপথিক’ ও ‘সবুজপাতা’ পত্রিকায় জাতীয় শোক দিবস বিশেষ সংখ্যা প্রকাশ করা হবে।
ইসলামিক মিশন বিভাগের অভিজ্ঞ চিকিৎসকগণের মাধ্যমে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের উত্তর চত্বরে ১৫ আগস্ট সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধপত্র প্রদান করা হবে।
উপজেলা ও জেলা ও পর্যায়ে হিফযুল কুরআন ও জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়া স্বরচিত হামদ-নাত, ছবি অংকন, কিরাত প্রতিযোগিতা ও গজল প্রতিযোগিতার আয়োজন করা হবে।
এদিকে ১৭ আগস্ট শুক্রবার বায়তুল মুকাররম জাতীয় মসজিদসহ দেশের সকল মসজিদে বাদ জুম’আ বিশেষ দোয়া ও মুনাজাত অনুষ্ঠিত হবে। বাসস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ