• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৫১ অপরাহ্ন

রাজশাহী-১ ফুরফুরে রাব্বানীর জনপ্রিয়তা ফুরুত !

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : সোমবার, ১০ সেপ্টেম্বর, ২০১৮

তানোর (রাজশাহী) প্রতিনিধি॥
রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) এই ভিআইপি সংসদীয় আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মুন্ডুমালা পৌর মেয়র গোলাম রাব্বানী রাজনীতিতে যতটা বেগে ফুরফুরে হয়ে উঠেছে, ঠিক তার দ্বিগুন বেগে তৃণমুলে জনপ্রিয়তা ফুরুত বরে উড়ে গেঝে ও প্রতিনিয়ত হ্রাস পেতে পেতে তলানীতে গিয়ে ঠেকেছে বলে রাজনৈতিক অঙ্গনে আলোচনা রয়েছে। তৃণমূলের ভাষ্য, ইতমধ্যে সংসদীয় আসনের আওয়ামী লীগ, কৃষক লীগ, মহিলা লীগ ও যুবলীগসহ সহযোগী সংগঠনের ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা এমনকি উপজেলা কমিটির দায়িত্বশীল নেতারা তাকে ত্যাপ করেছে, পাশপাশি তৃণমূলের নেতাকর্মীরাও মূখ ফিরিয়ে নিয়েছে এতে চরম সংকটে পড়েছে তার রাজনৈতিক ক্যারিয়ার এমনকি দলে তার নেতৃত্ব ধরে রাখায় প্রতিনিয়ত কঠিন থেকে কঠিনতর হয়ে উঠছে। নির্বাচনী এলাকায় আওয়ামী লীহ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মধ্যে বোধদয় হওয়ায় রাব্বানীকে এমন পরিস্থিতির মূখোমূথি দাঁড় করিয়েছে বলে মনে করা হচ্ছে।
সূত্র জানায়, এমপি মনোনয়ন প্রত্যাশী প্রার্থীর পারিবারিক ও আর্থিক অবস্থান, উন্নয়ন কাজের মানসিকতা, আদর্শিক নেতৃত্বগুন, দল-নেতা ও নেতৃত্বের প্রতি আনুগত্য-বিশ্বাস, তৃণমূলের নেতাকর্মী ও সাধারণ মানুষের কাছে গ্রহণযোগ্যতা, শারীরিক-মানসিক দৃঢতা, ব্যক্তি ইমেজ, রাজনৈতিক দূরদর্শীতা ইত্যাদি বিচার-বিশ্লেণণ ও পর্যালোচনা করে সারাদেশে ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রথম পর্যায়ে প্রাথমিক ভাবে ১৫১টি সংসদীয় আসনে সাম্ভব্য প্রার্থীর তালিকা প্রকাশ করেছেন, তালিকায় রাজশাহী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নাম এসেছে ওমর ফারুক চৌধূরীর। আর এসব বিবেচনায় আওয়ামী লীগের রাজনীতিতে এমপি ফারুকের ধারে কাছেও অবস্থান নাই গোলাম রাব্বানীর। অন্যদিকে তৃণমূলের নেতাকর্মীদের মধ্যে এই বোধদয় উপলব্ধী হবার পর পরই রাজনৈতিক অঙ্গনের দৃশ্যপট দ্রুত পরিবর্তন হয়েছে। তাদের অভিমত, যেখানে তানোর উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়নে নৌকা প্রতিক নিয়ে নির্বাচন করেও রাব্বানী দু’বারই বিএনপি প্রার্থীর কাছে পরাজিত হয়েছে এছাড়াও তানোরের থেকে দ্বিগুন বেশি ভোট রয়েছে গোদাগাড়ীতে সেখানে তানোর-গোদাগাড়ী এলাকায় ভোট করে তিনি এমপি নির্বাচিত হবেন কি ভাবে সেটা কি বাস্তবে সম্ভব-?। আবার এমপি ফারুকের কুড়ি বছরের পরীক্ষিত রাজনৈতিক নেতৃত্ব উপেক্ষা করে তার সমতুল্য নয় এমন নতুন নেতৃত্ব মনোনয়ন দিয়ে আওয়ামী লীগের মতো এতো ঐতিহ্যবাহী সংগঠন কি ঝুঁকি নিবেন কখানোই নিবেন না-?। তাহলে এটা কি ‘সুপারি গিলদে পারে না নারিকেল গিলার শখ’ সেই প্রবাদ বচনকে মনে করিয়ে দেয় না। এসব বিবেচনায় এতোদিন তাঁর সঙ্গে যারা ছিল তারাও রাজনীতিতে তাদের প্রতিকুল অবস্থা টের পেয়ে কৌশলে পিছুটান দিয়েছে, এতে রাজনৈতিক অঙ্গনে তাদের নিয়ে নানা রকমের মূখরুচক আলোচনা ডালপালা মেলে জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন থেকে শুরু করে তৃণমূলে ছড়িয়ে পড়েছে।
সম্প্রতি রাজশাহীর আওয়ামী লীগ দলীয় সাংসদ, জেলা ও মহানগর কমিটির নেতৃবৃন্দের সঙ্গে কেন্দ্রীয় আওয়ামী লীগের বিশেষ বর্ধিতসভা হয়েছে। বিশেষ বর্ধিত সভায় দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবাইদুল কাদের এমপিবিরোধীদের উদ্দেশ্যে করে বলেন, দলে আতœঘাতী প্রবণতা বন্ধ করতে হবে, ঘরের মধ্যে ঘর, মশারির মধ্যে মশারি বা অসুস্থ প্রতিযোগীতা করে কেউ যদি মনে করেন এমপি হবার পথ সুগম হবে তাহলে তারা বোকার স্বর্গে বাস করছেন। তিনি বলেন, এমপি হবার প্রতিযোগীতায় দলের অভ্যন্তরে শৃংঙ্খলা বিচ্যুতির কারণ ঘটেছে, রেসপনসিবল লিডাররা যদি অনুন্থ প্রতিযোগীতায় জড়িয়ে পড়ে তাহলে কর্মীরা কি শিখবে। তিনি বলেন, যে কেউ মনোনয়ন প্রত্যাশা করতেই পারেন,কিšত্ত মনোনয়ন প্রত্যাশা করে মাঠে নেমে অন্যদের মনোনয়ন ঠেকানোর ঘোষণা দেয়া, আওয়ামী লীগের উন্নয়ন ও অর্জনের চিত্র সাধারণ মানুষের মধ্যে তুলে না ধরে এমপিদের বিরোধীতা করতে গিয়ে দলের বিরুদ্ধে প্রগন্ডা ছড়াবেন বা পৃথক বলয় সুষ্টি করবেন এটা সহ্য করা হবে না, এমপিদের সঙ্গে মিলেমিশে কাজ করেন, মনোনয়ন দিবেন মনোনয়ন বোর্ড কড়া ভাষায় তিনি এমপিবিরোধীদের কঠোরভাবে সতর্ক করে দিয়েছেন বলে বৈঠকে উপস্থিত এক জৈষ্ঠ নেতা জানান। আর এই বিশেষ বর্ধিত সভার খবর ছড়িয়ে পড়লে রাজশাহীর রাজনৈতিক অঙ্গনে এমপিবিরোধীদের নিয়ে এসব আলোচনার সূত্রপাত হয়েছে। ওদিকে বিশেষ বর্ধিত সভার পরে রাজশাহীতে বর্তমান সাংসদরা আবারো দলীয় প্রার্থী হচ্ছেন এমনই ইঙ্গিত পাওয়া গেছে বলেও রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন বইছে। এব্যাপারে একাধিকবার যোগাযোগের চেস্টা করা হলেও তানোর উপজেলা আওয়ামী লীগের দায়িত্বশীল কারো কোনো বক্তব্য পাওয়া যায়নি।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page