আগামী পাঁচ বছরে বৃত্তি প্রদান ও দক্ষতা বৃদ্ধি কার্যক্রমে বাংলাদেশের জন্য ১১ মিলিয়ন ইউরো আর্থিক সহায়তা বরাদ্দ করেছে নেদারল্যান্ড। যা বাংলাদেশি টাকায় প্রায় ১০৮ কোটি ৪২ লাখ ৬৯ হাজার  টাকা। দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের সঙ্গে বৈঠকে বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির নাফিকের গ্লোবাল ডেভেলপমেন্ট ম্যানেজার ভিক্টর রুতগার্স। নাফিক নেদারল্যান্ডে পড়াশুনা করার জন্য বৃত্তি প্রদান এবং বিভিন্ন দেশে একাডেমিক ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি কার্যক্রম পরিচালনাকারী ডাচ প্রতিষ্ঠান।
বৈঠকে বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে বাংলাদেশে প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি এবং মানব উন্নয়নে টেকসই ডাচ জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের উপর গুরুত্ব আরোপ করেন রাষ্ট্রদূত বেলাল। রুতগারস আশ্বাস দেন, বাংলাদেশে তাদের নিয়মিত কার্যক্রমের পাশাপাশি বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নের লক্ষ্যেও দক্ষতা উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণ করবে তার দেশ।
বৈঠকে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলায় এবং উপকূলীয় অঞ্চল ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধিতে আরও অধিক সহায়তার আহ্বান জানান রাষ্ট্রদূত। পানি বিষয়ক কূটনীতি, নীল অর্থনীতি, কৃষি এবং গ্রিনহাউজ চাষাবাদ, ছাদ ভিত্তিক কৃষি, বনায়ন, মৎস্য চাষ, সার্কুলার টেক্সটাইল, পাট এবং পাটজাত পণ্যের উন্নয়ন, আইন এবং আইনী প্রতিষ্ঠান উন্নয়ন ইত্যাদি ক্ষেত্র বাংলাদেশের অগ্রাধিকার বলে জানান তিনি।
উল্লেখ্য, গত সপ্তাহে নাফিক বাংলাদেশে পোশাক শ্রমিকদের স্বাস্থ্যসেবা উন্নয়নের লক্ষ্যে ৯ লাখ ইউরোর একটি দরপত্র উন্মুক্ত করেছে। নিকট ভবিষ্যতে বাংলাদেশে নাফিকের এধরণের আরও কার্যক্রম শুরু হবে।
Share Button