বাংলাদেশ ও বিশ্বব্যাংকের দীর্ঘস্থায়ী অংশীদারিত্ব আরো জোরদার করতে বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস-প্রেসিডেন্ট হার্টউইগ শেফার আজ রবিবার বিকেলে সাত দিনের সফরে ঢাকায় এসে পৌঁছেছেন।
চলতি বছরের ১ জুলাই বিশ্বব্যাংকের ভাইস-প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর বাংলাদেশে তার এই প্রথম সফর। সফরে তিনি রোহিঙ্গা সংকট মোকাবেলায় কিভাবে বাংলাদেশকে সহযোগিতা করা যায়, সে ব্যাপারে আলোচনা করবেন।
বাংলাদেশ সফরে আসার আগে শেফার বলেন, দ্রুত সময়ের মধ্যে চরম দারিদ্র্য অর্ধেকে নামিয়ে আনার বাংলাদেশের একটি অসাধারণ গল্প রয়েছে। অনেক উদ্ভাবন ও সফলতার ক্ষেত্রে অন্যান্য দেশ বাংলাদেশ থেকে শিক্ষা নিতে পারে। আমি আমাদের অংশীদারদের সঙ্গে সাক্ষাতের জন্য উন্মুখ হয়ে আছি এবং কিভাবে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি দ্রুত অর্জিত হয়েছে তা দেখতে চাই।
তিনি বলেন, বাংলাদেশের নিজস্ব চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও প্রায় দশ লাখ রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিয়ে উদারতা প্রদর্শন করেছে। রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফিরিয়ে নেয়া পর্যন্ত তাদের চাহিদা চিহ্নিত করতে সরকারকে সহযোগিতায় ঘনিষ্ঠভাবে কাজ করছে এবং রোহিঙ্গা সংকট মোকাবেলায় দেশের সক্ষমতা তৈরিতে সহায়তা করবে।
সফরকালে শেফার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন এবং স্থানীয় সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। বাসস
Share Button