• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

‘ইলেকট্রো পলিসিং প্লান্ট’র কার্যক্রম শুরু

আপডেটঃ : শনিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৮

বাংলাদেশের ইনসেপ্টা ফার্মাসিটিক্যালস লিমিটেড, সুইজারল্যান্ড বায়ো ইঞ্জিনিয়ারিং ও জার্মানি’র এএমএস টেকনোলজি কোম্পানির যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত সুইস বায়োহাইজেনিক ইকুইপমেন্ট- দেশে প্রথমবারের মতো ‘ইলেকট্রো পলিসিং প্লান্ট’ এর কার্যক্রম শুরু করেছে। শনিবার সকালে ধামরাইয়ে এক অনুষ্ঠানের ফিতা কেটে ‘ইলেকট্রো পলিসিং প্লান্ট’ উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের অর্থনৈতিক উন্নয়ন বিভাগের সিনিয়র সচিব কাজী শফিকুল আযম।
‘ইলেকট্রো পলিসিং প্লান্ট’ উদ্বোধনের মধ্যে দিয়ে দেশের ম্যানুফেকচারিং খাতে শুরু হলো এক নতুন অধ্যায়ের সূচনা।
অনুষ্ঠানে বক্তব্য দেন- বাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির মহাসচিব এসএম শফিউজ্জামান এবং ইনসেপ্টা ফার্মাসিটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর আব্দুল মুক্তাদির প্রমুখ।
উদ্বোধন শেষে দেশী-বিদেশী অতিথিরা ‘ইলেকট্রো পলিসিং প্লান্ট’ ঘুরে দেখেন।
উল্লেখ্য, ‘ইলেকট্রো পলিসিং’ হচ্ছে ইলেকট্রো ক্যামিকেল পদ্ধতি- যাতে যথাযথ বিদ্যুৎ ঘণত্ব ও তাপমাত্রায় অ্যানোডিক ডিস-লিউশন পদ্ধতিতে বিভিন্ন যন্ত্রাংশের অবাঞ্ছিত বস্তুুগুলো সরিয়ে ফেলা হয়। ইলেকট্রো পলিশিং করলে উৎপাদন কাজে ব্যবহ্নত যন্ত্রাংশগুলো অধিকতর ক্ষয়রোধী, দীর্ঘস্থায়ী, বিশুদ্ধ এবং নিরাপত্তা নিশ্চিতকরণে সাহায্য করে। যন্ত্রাংশে ঘর্ষণ প্রতিরোধ ও ব্যাকটেরিয়া দ্বারা দুষিত হওয়ার হাত থেকে রক্ষায় এই পদ্ধতি খুবই কার্যকরী।
ইলেকট্রো পলিসিং প্লান্ট বিদেশমুখীতা কমিয়ে দেশের ম্যানুফেকচারিং খাতকে আরও সমৃদ্ধশালী ও এগিয়ে যেতে বড় ধরণের ভূমিকা রাখবে বলে মনে করেন বক্তরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ