• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন

রাজশাহীর রাজনৈতিক অঙ্গনে সমালোচনার ঝড়

আপডেটঃ : রবিবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৮

তানোর (রাজশাহী) প্রতিনিধি॥
রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী’) ভিআইপি এই সংসদীয় আসনের রাজনৈতিক অঙ্গনে ফের আলোচনায় উঠে এসেছে গোলাম রাব্বানীর নাম তবে আলোচনা ইতিবাচক নয় নেতিবাচক তাকে নিয়ে রীতিমত সমালোচনার ঝড় উঠেছে।  জানা গেছে,তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মুন্ডুমালা পৌর মেয়র গোলাম রাব্বানী এমপি মনোনয়ন প্রত্যাশা করে মাঠে নেমেছেন। তানোরের দুটি পৌরসভা ও সাতটি ইউনিয়নের আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ৮১টি ওয়ার্ডের দায়িত্বশীল কোনো নেতাকর্মী তার সঙ্গে নাই,তাহলে তিনি ভোট করবেন কাদের নিয়ে আর তার শো-ডাউনে যাচ্ছেন এরা কারা ইত্যাদি এসব সিয়ে জনমনে নানা প্রশ্ন উঠেছে ও তাকে নিয়ে নেতিবাচক আলোচনার সূত্রপাত হয়েছে। অনেকে বলছে, তানোর উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়নে দুবার প্রতিদ্বন্দ্বীতা করে দুবারই বিএনপির দুর্বল প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন। তাহলে তানোর-গোদাগাড়ীর এমপি নির্বাচনে বিজয়ী হবেন কিভাবে নাকি তিনি জেগে জেগে খোয়াব দেখছেন। তার এসব দেখে কেউ বলছে, আসলে সুপারি গিলতে পারে না নারিকেল গেলার সখ। আবার কেউ বলছে তিনি যদি সত্যিই এমপি নির্বাচন করতে চান তাহলে তৃণমূলে ওয়ার্ডে ওয়ার্ডে আওয়ামী লীগের বর্ধিতসভা বা কর্মীসভা করে নেতাকর্মীদের সক্রিয় করার পাশপাশি আওয়ামী লীগের উন্নয়ন ও অর্জনের চিত্র সাধারণ মানুষের কাছে তুলে ধরে নৌকার পক্ষে জনমত গড়তে কাজ করুক। তিনি মমোনয়ন পেলে তো তৃণমূলের এসব নেতাকর্মীরাই ভোট করবেন। কিšত্ত তিনি এসব না করে বিচ্ছিন্নভাবে শো-ডাউন ও প্রচার-প্রচারণার নামে এমপির বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত হয়ে উঠেছেন। তাহলে যেই নেতার সঙ্গে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ৮১টি ওয়ার্ডের দায়িত্বশীল কোনো নেতা নাই, সেই নেতার শো-ডাউন ও প্রচার-প্রচারণায় অংশগ্রহণ করছেন এরা কারা-?।
সূত্র জানায়, রাজশাহী-১ আাসনে রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাংসদ ওমর ফারুক চৌধূরীর বিকল্প তেমন কোনো নেতৃত্ব এখানো গড়ে উঠেনি সেই সম্ভবনাও নাই। আগামি জাতীয় সংসদ নির্বাচনে দলের সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বিশস্ত ও পরীক্ষিত সৈনিক তৃণমূলের আস্থা এবং ভরসার প্রতিক এমপি ফারুক চৌধূরী আবারো আওয়ামী লীগের দলীয় প্রার্থী হচ্ছেন সেটা নিশ্চিত। অথচ কোনো ভাবেই দলীয় মনোনয়ন পাবেন না আবার তাদের কখনই কোনো অবস্থাতেই তৃণমূল মেনে নিবে না। কিšত্ত মনোনয়ন পাবেন না এটা নিশ্চিত হয়েও একশ্রেণীর কথিত নেতা এমপি ফারুকের মনোনয়ন ঠেকানোর ঘোষণা দিয়ে মনোনয়ন প্রত্যাশী বলে মাঠে নেমে আওয়ামী লীগের অত্যন্ত সম্ভবনাময় গোছানো মাঠ নস্ট করছে। এসব দেখে তৃণমূল এদের কুঁয়োর ব্যাঙ হয়ে সমুদ্র জয়ের স্বপ্ন দেখছেন বা সুপারি গিলতে পারে না নারিকেল গেলার সখ করছেন বলে অভিহিত করেছে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।
সূত্র জানায়, কেউ গভীর নলকুপের অপারেটর হয়ে এমপি মনোনয়ন প্রত্যাশা করে পোস্টার সেঁটেছে আবার কেউ ইউপি সদস্য নির্বাচিত হবার মতো গ্রহণযোগ্যতা বা জনসমর্থন নাই এমন ব্যক্তিও এমপি মনোনয়ন প্রত্যাশী বলে পোস্টার সেঁটেছে। যদিও তারা মাঠে নেমে তৃণমূলের তোপের মূখে অনেকে লেজ গুটিয়ে মাঠ ছাড়তে শুরু করেছে। এর পরেও এমপিরা হলেন দেশের সর্বোচ্চ সম্মানিত ব্যক্তি ও আইন প্রণেতা, অথচ কোনো রাজনৈতিক দলের কোনো ভাইটাল পোস্ট নাই কোথাকার কোন যদু-মদু যে কেউ এমপি মনোনয়ন প্রত্যাশী দাবি করায় তাদের নিয়ে জনমনে চরম অসন্তোষ দেখা দিয়েছে উঠেছে সমালোচনার ঝড়। রাজনৈতিক অঙ্গনের কেউ কেউ বলছে, এটা কুয়োর ব্যাঙ হয়ে সুমুদ্র জয়ের স্বপ্ন ব্যতিত কিছু না যেটা কখনই পূরুণ হবার নয়।
তৃণমূলের ভাষ্য, ক^য়োর ব্যাঙ যখন ডোবায় যায় তখন সে মনে করে মুঁই কি হনো-রে আর ডোবা ছেড়ে পুকুরে গেলে নিজেকে মনে করে রাজা, আবার পুকুর থেকে খাল-বিলে গেলে নিজেকে মনে করে সবার সেরা কিšত্ত এর পরেও যে নদী, সাগর বা মহাসাগর রয়েছে সেটা সম্পর্কে তার কোনো ধারণাই থাকে না। আর বিপত্তী সৃষ্টি হয় তখনি যখন কুঁয়োর ব্যাঙ  খাল-বিল ছেড়ে নদীতে যায়। কারণ কুঁয়োর ব্যাঙ সর্বোচ্চ থাল-বিলে যেতে পারে নদীতে যাওয়ার মেতো কানো সামর্থ্য তাঁর নাই, কেনো না নদীতে স্রোত রয়েছে যেকোনো সময় টেনে নিয়ে যেতে পারে, রয়েছে হাঙ্গর-কুমিরসহ নানা প্রজাতির হিংস্র প্রাণী যাদের মোকাবেলা করে টিকে থাকার কতো কোনো সামর্থ্য নাই কুঁয়োর ব্যাঙের। অথচ এর পরেও তো রয়েছে সাগর ও মহাসাগর ইত্যাদি। রাজশাহী জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড এমনকি স্থানীয় আওয়ামী লীগ এবং সহযোগেী সংগঠনের দায়িত্বশীল কোনো নেতাকর্মী তাদের সঙ্গে না থাকলেও এরা এমপি মনোনয়ন প্রত্যাশী দাবি করায় তাদের নিয়ে রাজনৈতিক অঙ্গনে এসব আলোচনার সূত্রপাত হয়েছে। আবার  বিষয়টি উপলব্থি করতে পেরে তাদের অনেকেই ইতমধ্যে মাঠ ছেড়ে উধাও হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ