• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:০৯ পূর্বাহ্ন

‘নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশ রোল মডেল’

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : বুধবার, ৩ অক্টোবর, ২০১৮

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে।
স্পিকারের সঙ্গে ‘ভিজিট বাংলাদেশ’ কর্মসূচির আওতায় বিভিন্ন দেশের ৪৩ সদস্যের সাংবাদিক প্রতিনিধিদল আজ বুধবার তাঁর কার্যালয়ে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, ইতোমধ্যে বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক ও মানবিক সব সূচকে বাংলাদেশের উন্নয়ন অভূতপূর্ব। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ ক্ষুধা, দারিদ্র ও বৈষম্যমুক্ত উন্নত দেশে পরিণত হবে।
সাক্ষাৎকালে তাঁরা সংসদীয় গণতন্ত্র, সংসদীয় চর্চা, নারীর ক্ষমতায়ন ও রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
স্পিকার বলেন, নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় নারীর এ অগ্রযাত্রা মাইলফলক হয়ে থাকবে।
তিনি বলেন, জাতীয় সংসদে স্পিকার, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী, সংসদ উপনেতা ও বিরোধীদলের নেতা সকলেই নারী। স্থানীয় সরকারসহ রাষ্ট্রের বিভিন্ন প্রশাসনিক, বিচারবিভাগীয় ও সামরিক বাহিনীর গুরুত্বপূর্ণ পদে নারীরা অগ্রণী ভূমিকা পালন করছে।নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন আজ দৃশ্যমান।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতীয় সংসদে নারী সংসদ সদস্যদের জন্য ৫০টি আসন সংরক্ষিত। দশম জাতীয় সংসদে সংরক্ষিত আসনে ও সরাসরি নির্বাচনের মাধ্যমে মোট ৭৩ জন নারী সংসদ সদস্য প্রতিনিধিত্ব করছেন, যা মোট সদস্যের প্রায় ২১ ভাগ।
এক প্রশ্নের জবাবে স্পিকার বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিকে উপহার দেন অনন্য সংবিধান, সেই সময় থেকেই সংসদে নারী আসন সংরক্ষণ করা হয়েছে।
তিনি বলেন, দশম জাতীয় সংসদ সফলতার সঙ্গে কাজ করেছে। সংসদীয় কমিটিগুলো কার্যকর ভূমিকা রাখছে, যেখানে মন্ত্রী ব্যতীত সাধারণ সংসদ সদস্য কমিটিতে সভাপতি। বর্তমান সংসদে বিরোধীদল কার্যকর ভূমিকা রাখছে, সহযোগিতার পাশাপাশি সরকারের যৌক্তিক সমালোচনা করছে। বাসস
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page