• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন

‘কৃষিখাতের উন্নয়নে গবেষণা কার্যক্রম জোরদার করতে হবে’

আপডেটঃ : মঙ্গলবার, ৯ অক্টোবর, ২০১৮

‘কৃষিখাতের উন্নয়নের জন্য গবেষণা কার্যক্রম জোরদার করতে হবে। পাশাপাশি জাতীয় প্রয়োজনে খাদ্য নিরাপত্তা নিশ্চিত ও নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের ওপর গুরুত্ব দিতে হবে।’
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) আয়োজিত দুদিনব্যাপী ‘বার্ষিক রিসার্চ রিভিউ ওয়ার্কশপ-২০১৮’এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আজ মঙ্গলবার এ কথা বলেন।
মন্ত্রী বলেন, প্রাণিসম্পদ শিল্প দেশের প্রায় ২০ শতাংশ মানুষের প্রত্যক্ষ ও ৫০ শতাংশ মানুষের পরোক্ষভাবে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। নারী জনগোষ্ঠীর উন্নয়নের পাশাপাশি জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখছে।
তিনি বলেন, বিএলআরআই সৃষ্টি লগ্ন থেকেই প্রাণিসম্পদ উন্নয়নে প্রযুক্তি উদ্ভাবনের জন্য কাজ করছে এবং এখন পর্যন্ত ৮৩ টি প্যাকেজ ও প্রযুক্তি উদ্ভাবন করেছে এবং কিছু প্রযুক্তি ব্যবহার করে খামারীরা লাভবান হচ্ছে।
বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথু রাম সরকারের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য ডা. মো. এনামুর রহমান, একই মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মন্ডল ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক।
কর্মশালায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, প্রাণিসম্পদ অধিদপ্তরসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার শিক্ষক, বিজ্ঞানী ও সম্প্রসারণকর্মীসহ প্রায় ৩০০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। বাসস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ