• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন

খাদ্যে বিষক্রিয়া হয়ে প্রায় ৫০০ শতাধিক শ্রমিক অসুস্থ॥ফ্যাক্টরী সাধারণ ছুটি ঘোষনা

আপডেটঃ : সোমবার, ২৯ অক্টোবর, ২০১৮

ধামরাই (ঢাকা) প্রতিনিধি॥
ঢাকার ধামরাই স্নোটেক্স গার্মেন্টস ফুডপয়জনের করেণে খ্যাদে বিষক্রিয়া হয়ে প্রায় ৫০০ শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পরেছে বলে জানা গেছে। তাদেরকে উদ্ধার করে ধামরাই সরকারী হাসপাতাল ও গণস্বাস্থ্য মেডিকেলেসহ সাভার এনাম ক্লিনিকে ভর্তি করা হয়েছে। ফ্যাক্টরী সাধারণ ছুটি ঘোষনা করা হয়েছে এবং ধামরাই উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে আর এমওকে প্রধান করে পাঁচ সদস্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি তাদের তদন্ত কাজ ইতিমধ্যে শুরু করে দিয়েছে। আজ সোমবার (২৯অক্টোবর) সকাল ৯ ঘটিকার সময় ধামরাই পৌর-শহরের ঢুলিভিটা বাসস্টান্ডের পশ্চিম পাশে স্নোটেক্স গার্মেন্টসে এই ঘটনা ঘটে।
স্নোটেক্স গার্মেন্টস শ্রমিক সুত্রে জানাযায় আজ সকাল ৮ ঘটিকার সময় শ্রমিকরা অফিসে ডুকে যার যার কাজে নিয়োজিত হলে প্রায় ৩০ মিনিট কাজ করার পর হঠাৎ করে শ্রমিকরা বমি, মাথা ঘোরাসহ বুকে ব্যাথা শুরু হলে কয়েকজন শ্রমিক ফ্লোরে পরে যায় বাকি আর প্রায় ৫০০ জন শ্রমিক একই অবস্থা হতে থাকলে তাদেরকে দ্রুত ধামরাই সরকারী হাসপাতাল ও গণস্বাস্থ্যসহ উন্নত চিকিৎসার জন্য সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এছাড়া গতকাল রবিবার বিকাল ৫ ঘটিকার সময় প্রায় ২ শতাধিক শ্রমিক একই অবস্থায় বিভিন্ন হাসপাতালে ভর্তি আছে বলে শ্রমিকরা প্রতিদিনের সংবাদকে জানান। তারা আরও বলেন মধ্যহ্ন ভুজনের পর শ্রমিকরা যার যার কাজে যায় কিন্তু বেলা ৫ ঘটিকার সময় হঠাৎ করে ফ্যাক্টরীর কয়েকজন শ্রমিক বমি করে অসুস্থ হয়ে পরে এবং সময় বারার সঙ্গে সঙ্গে ঐ ফ্লোরের আর প্রায় দুই শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পরে। তাদেরকে উদ্ধার করে ধামরাই সরকারী হাসপাতাল ও গণস্বাস্থ্যসহ সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে।
এই ব্যাপারে ধামরাই সরকারী হাসপাতালের আর, এমও ফজলুল হক প্রতিদিনের সংবাদকে বলেন, গত কাল রবিবার বিকাল ৫ ঘটিকার সময় খাদ্যে বিষক্রিয়া হয়ে স্নোটেক্স গার্মেন্টস এর প্রায় ২ শতাধিক শ্রমিক অসুস্থ হলে ৬৭ জনকে আমাদের হাসপাতালে নিয়ে আসে। আমরা তাদের ভর্তি করে তাৎক্ষনিক ভাবে চিকিৎসা দেই। আজ সোমবার সকাল ৯ ঘটিকার সময় একই অবস্থায় আর ১৩ জন শ্রমিকে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।  তিনি আরও বলেন আজ সকালে আমরা এই অবস্থা দেখে ফ্যাক্টরী পরিদর্শন করেছি প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে যে ফুড পয়জনের কারণে খাদ্যে বিষক্রিয়া হয়ে শ্রমিকরা অসুস্থ হয়েছে বলে জানান।
এই ব্যাপারে সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক রাকিব আল মাসুদ বলেন, স্নোটেক্স গার্মেন্টস আজকে ও গতকাল মিলে প্রায় তিনশত শ্রমিক আমাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের প্রত্যেকেই বমি, মাথাব্যাথা, বুক জালাপোড়াসহ শরীর দুর্বলের সমস্যা নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তাদেরকে আমরা দ্রুত চিকিৎসা সেবা দিচ্ছি।
স্নোটেক্স কারখানার সহকারি পরিচালক (অপারেশন) মোঃ জয়দুল ইসলাম বলেন, অজ্ঞাত রোগে শ্রমিকরা আতংকগ্রস্ত হয়ে পড়লে সঙ্গে সঙ্গে কারখানাটি শ্রমিকদের সাধারণ ছুটি ঘোষণা করা হয়। অপরদিকে অসূস্থ্য হয়ে পড়া শ্রমিকদের বিভিন্ন হাসপাতালে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করা হয়।
ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ বলেন, খবর পেয়ে সঙ্গে সঙ্গে কারখানাতে চলে আসি। শ্রমিকদের অসূস্থতার বিষয়ে খোঁজ খবর নেই এবং হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করি। শ্রমিকদের অসূস্থতার কারণ নির্ণয়ে ধামরাই সরকারি আবাসিক হাসপাতালের আরএমও আলহাজ্ব ডা. মোঃ জাকারিয়া আল আজিজকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইতিমধ্যে এ কমিটি তাদের তদন্ত কাজ শুরু করে দিয়েছে।
ধামরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচও) ডা. মোঃ ফজলুল হক বলেন, শ্রমিক অসূস্থ হওয়ার বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে রোগটি গণমনষাত্বিক (ম্যাসহিস্ট্রেরিয়া) রোগ। রোগটি নির্ণয় করতে তদন্ত কমিটি কাজ করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ