• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৫৪ অপরাহ্ন

গ্রাম আদালত শীর্ষক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : সোমবার, ২৯ অক্টোবর, ২০১৮

মৌলভীবাজার প্রতিনিধি॥
শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের আয়োজনে গ্রামীণ জনগণ বিশেষ করে নারী, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে ”উপজেলা পর্যায়ে স্থানীয় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিবৃন্দের সাথে গ্রাম আদালত শীর্ষক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে আজ ২৯ অক্টোবর।
বাংলাদেশ সরকার, ইউরোপীয়ান ইউনিয়ন এবং ইউএনডিপি এর আর্থিক সহায়তায় পরিচালিত বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প এর সহযোগিতায়, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলামের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত এ অবহিতকরণ সভায় উপজেলা পর্যায়ের প্রায় ২৫ জন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
সভায় বিশেষ অতিথি ছিলেন শ্রীমঙ্গল থানা ভারপ্রাপ্ত কর্মর্তার প্রতিনিধি মোঃ সোহেল রানা এবং মোঃ মাহাবুব উল আলম, ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর, বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প, ইউএনডিপি-মৌলভীবাজার। উপজেলা নির্বাহী অফিসার তার বক্তৃতায় বলেন, গ্রাম আদালত বিষয়ে ইউনিয়ন পরিষদকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এখন স্থানীয় পর্যায়ে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধির জন্য কাজ করা হচ্ছে। স্থানীয় পর্যায়ে জনসচেতনতা বাড়লে গ্রামে অনেক ছোটখাটো বিরোধ স্থানীয় অসহায় মানুষ তার প্রতিকার গ্রাম আদালতের মাধ্যমে নিস্পত্তি পাবে এবং উচ্চ আদালতে মামলার জটও কমে আসবে। তিনি গ্রাম আদালতের সেবা সম্পর্কে প্রতিটি প্রতিষ্ঠানের নিজেরদের পরিচালিত কর্মসূচির মাধ্যমে দরিদ্র মানুষের মাঝে জনসচেতনতা বাড়াতে সকলকে আহ্বান জানান এবং প্রতিমাসে অগ্রগতির প্রতিবেদন জমা দেয়ার জন্য অনুরোধ করেন।
সভায় উপস্থিত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলি নিজেদের কর্মসূচির পাশাপাশি গ্রাম আদালতের সেবাসমূহ কিভাবে প্রচার করা যায় তা দলীয় আলোচনার মাধ্যমে পরিকল্পনা ও পরামর্শ প্রদান করেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন জনাব এম এ  হামিদ, নির্বাহী পরিচালক-ম্যাক বাংলাদেশ এবং গ্রাম আদালত বিষয়ে বিস্তারিত উপস্থাপন এবং আলোচনা করেন জনাব মোঃ মাহাবুব উল আলম, ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর, বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প, ইউএনডিপি-মৌলভীবাজার।  সহযোগিতায় ছিলেন তাহমিনা পারভীন, উপজেলা সমন্বয়কারী, ব্লাস্ট, শ্রীমঙ্গল।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page