• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:৪৬ অপরাহ্ন

লালমনিরহাট-২: ভোট যুদ্ধে প্রস্তুত আ’লীগ, বিএনপি দ্বিধাবিভক্ত, জাপায় বহিস্কারের আতংক

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১৮

লালমনিরহাট প্রতিনিধিঃ   (কালীগঞ্জ-আদিতমারী) এ দুই উপজেলার আটটি করে ১৬টি ইউনিয়ন নিয়ে গঠিত লালমনিরহাট-২  আসন। এ আসন জেলার ভৌগলিকভাবে মধ্যবর্তী উপজেলা। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচন বাদে ৩৫ বছর ধরে কালীগঞ্জের কেউ এমপি নির্বাচিত হতে পারেননি। ফলে এই দীর্ঘ সময়ে আদিতমারীর তুলনায় কালীগঞ্জ ছিল অনেকটাই উন্নয়ন বঞ্চিত। তবে গত সংসদ নির্বাচনে  আওয়ামীলীগ প্রার্থী নুরুজ্জামান আহমেদ নির্বাচিত হয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর সাড়ে তিন দশক পর অনেকটা উন্নয়নের ছোঁয়া লেগেছে লালমনিরহাট-২ (কালীগঞ্জ-আদিতমারী) দুটি উপজেলায়। এ আসনে ৩৫ বছর  দখলে রেখেছিল জাতীয়পার্টির প্রয়াত প্রেসিডিয়াম সদস্য মজিবুর রহমান। এ বাস্তবতায় একাদশ সংসদ নির্বাচনে আওয়ামীলীগ যেমন চাচ্ছে আসনটি ধরে রাখতে, অন্যদিকে জাপা চাচ্ছে হারানো আসনটি পুনরুদ্ধার করতে। আবার বিএনপিও বসে নেই। সবমিলিয়ে তিন দলের সম্ভাব্য প্রার্থীরাই নানা ভাবে চালিয়ে যাচ্ছেন গণসংযোগ।

জাতীয় পার্টির প্রয়াত প্রেসিডিয়াম সদস্য মজিবুর রহমান সর্বশেষ নির্বাচনে মনোনয়ন কিনলেও শেষ পর্যন্ত জমা দেননি। ফলে বিনাপ্রতিদ্বন্দীতায় নির্বাচিত হন আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ও কালীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব নুরুজ্জামান আহমেদ। নির্বাচিত হওয়ার কিছুদিন পরেই তিনি প্রথমে খাদ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। এরপর সেখান থেকে  দেওয়া হয় সমাজকল্যাণ প্রতিমন্ত্রীর দায়িত্ব। আর এর মধ্য দিয়েই নুরুজ্জামান আহমেদ ইতোমধ্যে নিজের অবস্থান শক্ত করে গড়ে তুলেছেন । তাঁর বাবা প্রয়াত করিম উদ্দিন আহমেদ ১৯৭০ ও ১৯৭৩ সালে এখানে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। বাবার হাত ধরেই তার রাজনীতিতে আসা নুরুজ্জামান আহমেদ বেশ কয়েকবার তুষভান্ডার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নিবার্চিত হন। এরপর কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যানও নির্বাচিত হন দুই বার। ১৯৯৬ সালে প্রথমবার আওয়ামীলীগের দলীয় টিকেট পেয়ে নির্বাচনে অংশ নিয়ে জাতীয় পার্টির তৎকালীন প্রার্থী ও আদিতমারীর বাসিন্দা প্রায়ত মজিবুর রহমানের কাছে হেরে যান তিনি। ২০০১ সালেও আওয়ামীলীগের দলীয় টিকেট পান নুরুজ্জামান আহমেদ। কিন্তু ঋণ খেলাপীর অভিযোগে প্রথমে তার মনোনয়নপত্র বাতিল হয়ে যায়। ফলে দলীয় প্রতীক তুলে দেওয়া হয় ওই সময়ের জোটের গণফোরামের প্রার্থীর কাছে। পরে উচ্চ আদালত ভোট গ্রহনের কয়েকদিন আগে নুরুজ্জামান আহমেদকে বৈধপ্রার্থী হিসেবে ঘোষণা দেয়। আর তাই এলাকার জনগণের চাপে তাঁকে ওই সময় স্বতন্ত্র প্রার্থী হিসেবেই নির্বাচনের মাঠে নামতে হয়। মাত্র এক সপ্তাহের জন্য ভোট যুদ্ধে নেমে সামান্য ব্যবধানে হেরে যান নুরুজ্জামান আহমেদ। এতে তাঁর ৫৭ হাজার ২৫৩ ভোটের বিপরীতে ৬০ হাজারের কিছু বেশি ভোট পেয়ে নির্বাচিত হন মজিবুর রহমান। ২০০৮ সালের নির্বাচনে মহাজোটের শরীক হিসেবে জাতীয় পার্টির মজিবুর রহমানকে আসনটি ছেড়ে দেন তিনি। সর্বশেষ ২০১৪ সালের সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে উন্নয়ন বঞ্চিত কালীগঞ্জে তিনি বিভিন্ন ধরণের প্রতিষ্ঠান, বয়স্ক,বিধবা ও প্রতিবন্ধিভাতাসহ দরিদ্রদের জন্য নানা ধরণের উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছেন। একইভাবে অপর উপজেলা আদিতমারীতেও দল গোছানোর পাশাপাশি নানা উন্নয়ন মূলক কাজ চালিয়ে যাচ্ছেন। ফলে বর্তমানে এ আসনে নুরুজ্জামান আহমেদেই একাদশ সংসদ নির্বাচনের আওয়ামীলীগের সম্ভাব্য প্রার্থী হিসেবে সব দিক থেকে এগিয়ে আছেন বলে মনে করেছেন অনেকেই।

জানতে চাইলে লালমনিরহাট-২ আসনের বর্তমান সংসদ সদস্য ও সমাজকল্যান প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, ‘ নিবার্চন সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। শুধু দলীয় মনোনয়ন নয়, জোটগতভাবেও নির্বাচন হলে আমি মনোনয়ন পাবো বলে বিশ্বাস করি’।

তার পাশাপাশি জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি ও ব্যবসায়ী সিরাজুল হকও গত কয়েক বারের মত আগামী সংসদ নিবার্চনেও মনোনয়ন প্রত্যাশী। এর আগে দুই বার আদিতমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন সিরাজুল হক। তবে সর্বশেষ উপজেলা পরিষদের নির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে অংশ নিয়েও বিএনপি প্রার্থীর কাছে হেরে গিয়ে তৃতীয় অবস্থানে যান তিনি।

সিরাজুল হক বলেন, ‘মনোনয়নের জন্য অবশ্যই আবেদন করবো। তবে এক্ষেত্রে দল যে সিদ্ধান্ত দিবেন, তাই তিনি মেনে নিবেন বলে জানিয়েছেন”।

জাতীয়পার্টি : এ আসনে জাতীয়পার্টির সম্ভাব্য একক প্রার্থী হিসেবে শোনা যাচ্ছে বিএনপি থেকে এ দলে যোগ দেওয়া রোকন উদ্দিন বাবুলের নাম।  তিনি চন্দ্রপুর ইউনিয়ন ও উপজেলা পরিষদ নির্বাচনে একাধিকবার অংশ নিয়েও কখনো জয়লাভ করতে পারেননি তবে জাপার প্রার্থী হিসেবেএ আসনটি পুনরুদ্ধারে নির্বাচনী মাঠে তিনি বেশ সরব। ইতোমধ্যে প্রকাশ্য জনসভায় দলীয় চেয়ারম্যান হুসাইন মুহাম্মদ এরশাদ এ আসনে দলের প্রার্থী হিসেবে রোকন উদ্দিন বাবুলকে পরিচয় করিয়ে দিয়েছেন।

 

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page