• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:১২ অপরাহ্ন
শিরোনাম:
এস কে সিনহার দুর্নীতি মামলার তদন্ত প্রতিবেদন ২৬ জুন গ্রেপ্তার আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের মূলহোতা, জব্দ ২৬ হাজার কনটেন্ট ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন জিম্বাবুয়ে শক্তিশালী দল ঘোষণা বাংলাদেশ সফরের জন্য মন্ত্রী-এমপিদের স্বজনরা দলীয় নির্দেশনা না মানলে ব্যবস্থা: কাদের সামাজিক কুসংস্কার যক্ষ্মা নিয়ন্ত্রণের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে প্রধানমন্ত্রী থাইল্যান্ডে পৌঁছেছেন  লোহিত সাগর পাড়ি দিতে গিয়ে নৌকা ডুবে ৩৩ প্রাণহানি কতজন রোহিঙ্গা ভোটার হয়েছেন, তালিকা চান হাইকোর্ট ফিলিস্তিনের সমর্থনে প্রতিবাদ করায় গণগ্রেপ্তারের মুখে মার্কিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

ফয়জাবাদের নাম অযোধ্যা করলেন যোগি আদিত্যনাথ

আপডেটঃ : মঙ্গলবার, ৬ নভেম্বর, ২০১৮

উত্তরপ্রদেশের ফয়জাবাদ জেলার নতুন নামকরণ হল অযোধ্যা। মঙ্গলবার এই ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আদিত্যনাথের নামকরণের খেলায় এলাহাবাদের পর বাদ পড়লো ফয়জাবাদের নামও।

 

মঙ্গলবারের ভাষণে তিনি ফয়জাবাদ জেলার নতুন নামকরণ সম্পর্কে বলতে গিয়ে বিরোধীদের একহাত নেন। বলেন, ‘আজ থেকে ফয়জাবাদের নাম হল অযোধ্যা। যাঁরা এর বিরোধিতা করছেন, তাঁদের নাম রাবণ বা দুর্যোধন হল না কেন? কী কারণে তাঁদের বাবা-মা সন্তানদের রাবণ অথবা দুর্যোধন নাম দিলেন না? এই দেশে নাম মাহাত্ম্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

 

স্বাভাবিক ভাবেই যোগী আদিত্যনাথের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কট্টর হিন্দুবাদীরা। উল্লেখ্য, উত্তরপ্রদেশের ফয়জাবাদ জেলার দুই যমজ শহর অযোধ্যা ও ফয়জাবাদ। রামচন্দ্রের জন্মস্থান হিসেবে হিন্দুদের কাছে অযোধ্যা অতি পবিত্র শহর হিসেবে গণ্য হয়।

 

প্রসঙ্গত, মাত্র কিছু দিন আগে সাবেক এলাহাবাদ শহরের নাম পালটে প্রয়াগরাজ করেছিল উত্তরপ্রদেশ সরকার।

 

আদিত্যনাথ আরও জানিয়েছেন, উত্তরপ্রদেশে কিছু দিনের মধ্যেই রাজা দশরথের নামে একটি মাল্টি স্পেশ্যালিটি হাসপাতাল তৈরি করবে সরকার। এছাড়া রামচন্দ্রের নামে নতুন বিমানবন্দরও পেতে চলেছে এই রাজ্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ