• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন

১৩ নভেম্বর রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দেবে ইসি

আপডেটঃ : রবিবার, ১১ নভেম্বর, ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ বিষয়ে রিটার্নিং ও সহকারি রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দিবে নির্বাচন কমিশন (ইসি)।
আগামী ১৩ নভেম্বর মঙ্গলবার নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে তাদেরকে নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে। এ সময় নির্বাচনের সার্বিক পরিস্থিতি নিয়েও তাদের সঙ্গে আলোচনা করবে ইসি।
ইসি সচিবালয়ের যুগ্ন সচিব ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি আজ রবিবার মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের কাছে পাঠানো হয়েছে।
চিঠিতে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিভাগীয় কমিশনার, ঢাকা ও বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম এবং সব জেলা প্রশাসককে রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ হয়েছে। আগামী ১৩ নভেম্বর নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট, ঢাকায় তাদের ব্রিফিং অনুষ্ঠিত হবে। ওই ব্রিফিংয়ে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারগণ এবং নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব উপস্থিত থাকবেন।
এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের সঙ্গে নৌকা প্রতীকে ভোট করতে চায় জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ তরিকত ফেডারেশনের (বিটিএফ)। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার কাছে চিঠি দিয়েছে এ দুটি দল।
জাসদের সভাপতি হাসানুল হক ইনু স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ২০ এর ১ এর (এ) ধারায় অনুযায়ী ১৪ দলীয় জোটের শরীক দল হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও ১৪ দলীয় জোট মনোনীত অভিন্ন প্রার্থীদের জন্য বাংলাদেশ আওয়ামী লীগের সংরক্ষিত নির্বাচনী প্রতীক ‘নৌকা’ সংরক্ষিত রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে বাধিত করবেন।
বাংলাদেশ তরিকত ফেডারেশনের (বিটিএফ) মহাসচিব সৈয়দ রেজাউল হক চাঁদপুরি স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম শরীক দল হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে নীতিগতভাবে সম্মত হয়েছি।
এ ছাড়া ‘ধানের শীষ’ ও ‘ছাতা’ এই দুই প্রতীকে নির্বাচন করতে চেয়ে আজ ইসিতে চিঠি দিয়েছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। দলের প্রেসিডেন্ট ড. অলি আহমেদ স্বাক্ষরিত চিঠি সিনিয়র যুগ্ম-মহাসচিব শাহাদাত হোসেন সেলিম এ সংক্রান্ত চিঠি ইসিতে পৌঁছে দেন।
আগামী ২৩ ডিসেম্বর রবিবার সংসদ নির্বাচনের ভোট। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৯ নভেম্বর সোমবার। মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২২ নভেম্বর বৃহস্পতিবার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর বৃহস্পতিবার। আর প্রতীক বরাদ্দ ৩০ নভেম্বর শুক্রবার।বাসস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ