• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:২৪ অপরাহ্ন
শিরোনাম:

নেপালে অনুষ্ঠিত হচ্ছে ইন্টারন্যাশনাল ইয়ুথ কনক্লেভ

আপডেটঃ : শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮

‘আজ ও আগামীর পরিবর্তনকারীদের স্বপ্নযাত্রা’- থিমকে ধারণ করে চলতি বছরের ১৪–১৬ ডিসেম্বর নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ইয়ুথ কনক্লেভ। এবারের আন্তর্জাতিক কনক্লেভের আয়োজন করছে নেপালের স্থানীয় আয়োজক কর্তৃপক্ষ ‘টিনএজার সোসাইটি অব নেপাল’ (নেপাল কিশোর সমাজ) এবং ‘সেতুবন্ধন’। কনক্লেভ অনুষ্ঠিত হবে কাঠমান্ডু থামেলের হোটেল ইয়োলো প্যাগোডায়।

কাঠমান্ডুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ইন্টারন্যাশনাল ইয়ুথ কনক্লেভের অন্যতম পার্টনার হিসেবে থাকবে। সেখানে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস অনুষ্ঠানের শেষ দিন বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিজয় দিবস উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ইন্টারন্যাশনাল ইয়ুথ কনক্লেবের বাংলাদেশ চ্যাপ্টারের সমন্বয়কারী হিসেবে আছেন ক্রিয়েটিভ সফট টেকনোলজির কর্ণধার নাহিদা জাহান। তিনি জানান, আগামী বছরের জুনে ঢাকায় এ ধরনের আন্তর্জাতিক যুব কনক্লেভ আয়োজনের লক্ষ্যে তারা কাজ করে যাচ্ছেন।

তিন দিনের এ আয়োজনে বিভিন্ন সেশনে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), জলবায়ু পরিবর্তন, ব্যবসা ও বিনিয়োগ, সুশাসন এবং যুব ক্ষমতায়ন বিষয়ে পৃথক পৃথক আলোচনা অনুষ্ঠিত হবে। বিভিন্ন দেশ থেকে রিসোর্স পারসনরা এসব বিষয়ে প্রবন্ধ উপস্থাপন ও প্যানেল আলোচক হিসেবে অংশ নেবেন। সবগুলো সেশনে থাকবে উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বও। এসব সেশনে অংশগ্রহণকারী দেশগুলোর তরুণ সংগঠক ও উদ্যোক্তারা তাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সমন্বিত উন্নয়নের পথ অন্বেষণ করবেন।

কনক্লেভে বাংলাদেশ, নেপাল, ভারত, পাকিস্তান, ভুটান, আফগানিস্তান, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, কম্বোডিয়া, ফিনল্যান্ড, জার্মানি, নরওয়ে, নাইজেরিয়া, কেনিয়া, দক্ষিণ কোরিয়া, চীনসহ অন্তত ২৫টি দেশ থেকে দুই শতাধিক শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি-পেশার তরুণ সংগঠকরা অংশগ্রহণ করবেন।

ইন্টারন্যাশনাল ইয়ুথ কনক্লেভের আয়োজক কমিটির চেয়ারম্যান অভিনব চৌধুরী (নেপাল) এ আয়োজন সম্পর্কে বলেন, বিভিন্ন দেশের তরুণ সংগঠক ও উদ্যোক্তাদের অর্থনৈতিক ক্ষমতায়নে ঐক্যবদ্ধ তরুণ উদ্যোগের লক্ষ্যে আমরা এ আয়োজন করতে চলেছি। এর আগে আমরা নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ করেছিলাম। এবারের অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা দেশগুলোর সরকারকে সমাজের বিভিন্ন অংশে যুব ক্ষমতায়নের ব্যাপারে আরো জোরালো উদ্যোগ গ্রহণের বার্তা দিতে চাই।

বাংলাদেশ থেকে ইতোমধ্যেই বেশকিছু অংশগ্রহণকারী এ কনক্লেভে অংশ নিতে নিবন্ধন করেছেন। নতুন করে নিবন্ধনের জন্য সুযোগ রয়েছে এখনও। নিবন্ধন করা যাবে সরাসরি www.internationalyouthconclave.org ওয়েবসাইট থেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ