• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:১১ অপরাহ্ন

রবিবারের পর বিএনপিসহ জোট-ফ্রণ্টের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ

আপডেটঃ : বৃহস্পতিবার, ২৯ নভেম্বর, ২০১৮

বিএনপিসহ ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে আগামী ২ ডিসেম্বর রবিবারের পর। বুধবার মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে ৩০০ আসনে ধানের শীষের প্রতীকে নির্বাচন করার জন্য সাড়ে আট শতাধিক প্রার্থী বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাক্ষরযুক্ত মনোনয়নপত্র দাখিল করেছেন। নির্বাচন কমিশন যাচাই বাছাই শেষে ২ ডিসেম্বর প্রকাশ করবে বৈধ প্রার্থীদের নাম। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ ডিসেম্বর। বৈধ প্রার্থিদের তালিকা হাতে পেলেই বিএনপি চূড়ান্ত করবে কে কোন আসনে তাদের ধানের শীষে লড়বেন।

মূলত: নেতাদের নামে থাকা মামলা ও দন্ড,ঋণ খেলাপি এবং বিদ্রোহী প্রার্থী ঠেকাতে একই আসনে একাধিক প্রার্থী দেওয়া হয়েছে। এই বাধা ও সমস্যা অতিক্রম করে যারা শেষ পর্যন্ত টিকবেন তাদের মধ্য থেকে একজন প্রার্থীই বাছাই করে নিবে বিএনপি। ইতিমধ্যে বিএনপির জোট ও ফ্রন্টের মধ্যে আসন ভাগাভাগির ফায়সালা মোটামুটি সম্পন্ন হয়েছে।

খালেদা জিয়ার মনোনয়ন বাতিল হলে লড়বেন বিকল্প ৩ প্রার্থী

দুর্নীতি মামলায় দণ্ডিত খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল হলে তার আসনগুলোতে লড়বেন বিএনপির বিকল্প প্রার্থীরা। গতকাল তিন জন নেতা খালেদা জিয়ার জন্য নির্ধারিত তিন আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার নিজের আসন ঠাকুরগাঁও-১ এর পাশাপাশি খালেদা জিয়ার আসন বগুড়া-৬ এর জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন। আর বগুড়া-৭ আসনে খালেদার বিকল্প হিসেবে থাকছেন স্থানীয় বিএনপি নেতা মোরশেদ মিল্টন। আর ফেনী-১ আসনে খালেদা জিয়ার পাশাপাশি ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সভাপতি রফিকুল ইসলাম মজনু মনোনয়নপত্র জমা দিয়েছেন।

আবারো কাদলেন ফখরুল

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্রে স্বাক্ষর করতে গিয়ে ফের অঝোরে কেঁদেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল বেলা সকাল সাড়ে ১১টায় সৈয়দপুর বিমানবন্দরে এ দৃশ্যের অবতারণা হয়। ঢাকা থেকে নভোএয়ারের একটি ফ্লাইটে সৈয়দপুর বিমানবন্দরে নেমে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মির্জা ফখরুল বলেন, পার্টি থেকে আমাকে বলা হয়েছে বগুড়া-৬ (সদর) আসন থেকে নির্বাচন করার জন্য। বেগম খালেদা জিয়াকে বাদ দিয়ে নির্বাচন করার কথা আমরা কখন ভাবিনি।

এ সময় মির্জা ফখরুল ইসলাম কান্নাভেজা কণ্ঠে বলেন, আজকে এই ফরমে সই করতে গিয়ে আমি অত্যন্ত ভারাক্রান্ত হয়েছি। নেতারাও ভারাক্রান্ত হয়েছে। আমরা পরম করুণাময় আল্লাহ তায়ালার কাছে ভরসা রাখছি যে, আগামী নির্বাচনে আমাদের জয় হবেই ইনশাআল্লাহ। এর পর তিনি সৈয়দপুর থেকে ঠাকুরগাঁওয়ের উদ্দেশ্যে রওয়ানা হন সেখানে মনোনয়নপত্র জমা দেয়ার জন্য

নজরুল ইসলাম খান নির্বাচন পরিচলনা কমিটির প্রধান

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানকে নির্বাচন পরিচলনা কমিটির প্রধান করা হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির নির্বাচন পরিচলনা কমিটির প্রধান হিসেবে তিনি দায়িত্ব পালন করবেন।

ধানের শীষ প্রতীক নিলো জামায়াত

জামায়াতও ধানের শীষ প্রতীকেই নির্বাচন করবে। বিএনপি সূত্র জানায়, ২৫টি আসনে জামায়াতের প্রার্থী হলেন:আবু সাঈদ মুহাম্মদ শাহাদত হোসাইন (যশোর-২), আব্দুল ওয়াদুদ (বাগেরহাট-৩), আবদুল আলীম (বাগেরহাট-৪), মিয়া গোলাম পরওয়ার (খুলনা-৫), আবুল কালাম আযাদ (খুলনা-৬), রবিউল বাশার (সাতক্ষীরা-৩), আব্দুল খালেক (সাতক্ষীরা-২), গাজী নজরুল ইসলাম (সাতক্ষীরা-৪), শামীম সাঈদী (পিরোজপুর-১), ফরিদ উদ্দিন চৌধুরী (সিলেট-৫), হাবিবুর রহমান (সিলেট-৬), শফিকুর রহমান (ঢাকা-১৫), আব্দুল হাকিম (ঠাকুরগাঁও-২), মোহাম্মদ হানিফ (দিনাজপুর-১), আনোয়ারুল ইসলাম (দিনাজপুর-৬), মনিরুজ্জামান মন্টু (নীলফামারী-২), আজিজুল ইসলাম (নীলফামারী-৩), গোলাম রব্বানী (রংপুর-৫), মাজেদুর রহমান সরকার (গাইবান্ধা-১), রফিকুল ইসলাম খান (সিরাজগঞ্জ-৪), ইকবাল হুসেইন (পাবনা-৫), মতিউর রহমান (ঝিনাইদহ-৩), সৈয়দ আবদুল্লাহ মো. তাহের (কুমিল্লা-১১), হামিদুর রহমান আজাদ (কক্সবাজার-২), শামসুল ইসলাম ( চট্টগ্রাম-১৫)। এহসানুল মাহবুব জুবায়ের জানান, চাঁপাইনবাবগঞ্জে ঢাকা মহানগর দক্ষিণের আমির নুরুল ইসলাম বুলবুলসহ আরও অন্তত পাঁচটি আসনে জোটের মনোনয়ন চায় জামায়াত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ