• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:২২ অপরাহ্ন

১৯ মাস বন্ধের পর আশুগঞ্জ সার কারখানায় ইউরিয়া সার উৎপাদন শুরু

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : শুক্রবার, ৩০ নভেম্বর, ২০১৮

গ্যাস সংকটের কারণে দীর্ঘ ১৯ মাস বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানায় পুনরায় ইউরিয়া সার উৎপাদন শুরু হয়েছে। শুক্রবার বিকাল ৩টায় কারখানার উৎপাদন শুরু হয়।

কারিগরি বিভাগ সূত্রে জানা গেছে, গ্যাস সংকটের জন্য গত বছরের ১৯ এপ্রিল কারখানার ইউরিয়া সার উৎপাদন বন্ধ হয়ে যায়। চলতি বছরের ১৩ জুন গ্যাস সরবরাহ দেওয়া হলেও কারখানা ২দিন চলার পর যান্ত্রিক ত্রুটির কারণে পুনরায় বন্ধ হয়ে যায়।পরবর্তীতে স্থানীয় প্রকৌশলীরা ত্রুটি মেরামত করে কারখানা চালাতে ব্যর্থ করে বিদেশী বিশেষজ্ঞ এনে ত্রটি মেরামত কাজ শেষ করার আগেই আবার ১৯ জুলাই গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। বাখরাবাদ গ্যাস বিতরণ কোম্পানি থেকে অবশেষে গত ১৫ নভেম্বর পুনরায় কারখানা গ্যাস সরবরাহ দেওয়া হলে কারখানা চালু করার উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। পর্যায়ক্রমে এ্যামোনিয়া ও ইউরিয়া বিভাগসহ সকল বিভাগ সচল করে শুক্রবার বিকাল ৩টায় কারখানা পুনরায় উৎপাদনে ফিরে আনতে সক্ষম হয় কর্তৃপক্ষ।দীর্ঘ ১৯ মাস পর কারখানা উৎপাদনে ফিরে আসায় সকল শ্রমিক কর্মচারী ও কর্মকর্তাদের কর্মচঞ্চল ফিরে আসার পাশাপাশি সর্বত্র বিরাজ করছে উৎসবের আমেজ।

কারখানার মহা-ব্যবস্থাপক (প্রশাসন) এটিএম বাকী জানান, গ্যাস সরবরাহ পাওয়ার পর শুক্রবার বিকাল ৩টা থেকে ইউরিয়া সার উৎপাদন শুরু হয়েছে। কারখানায় উৎপাদন দীর্ঘদিন বন্ধ থাকলেও পর্যাপ্ত পরিমাণে আমদানি করা সার মজুদ থাকায় কমান্ড এরিয়া ভুক্ত জেলায় সার সরবরাহে কোন সংকট তৈরি হয়নি।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page