• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন

ভাষার মর্যাদা সমুন্নত রাখতে দেশব্যাপী শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি

আপডেটঃ : শনিবার, ১২ জানুয়ারী, ২০১৯

‘স্মৃতির মিনার মোর পবিত্র, ভাষার মান সমুন্নত’ স্লোগানে দেশজুড়ে শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপল্স থিয়েটার এসোসিয়েশনের যৌথ উদ্যোগে ১৩ জানুয়ারি সারাদেশে জেলা শিল্পকলা একাডেমি এবং পিপল্স থিয়েটার এসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠন শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশগ্রহণ করবে।

জাতীয় ও আন্তর্জাতিকভাবে ভাষার মর্যাদা সমুন্নত রাখার লক্ষ্যে দেশব্যাপী এই আয়োজনের অংশ হিসেবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচশতাধিক শিশুর অংশগ্রহণে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার পরিস্কার-পরিচ্ছন্নতার উদ্যোগ নেওয়া হয়েছে।

১৩ জানুয়ারি সকাল ৯টায় কর্মসূচির উদ্বোধন করবেন একাডেমির মহাপরিচালক ও পিপল্স থিয়েটার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা লিয়াকত আলী লাকী। কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে কার্যক্রমের সূচনা করা হবে। এরপর শিশু কিশোরদের অংশগ্রহণে কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার পরিচ্ছন্নতা শুরু হবে।

রবিবার সকাল ১০টায় শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং পুষ্পস্তবক অর্পণ করা হবে। এরপর শুরু হবে আলোচনা এবং শিশু শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাংকন অনুষ্ঠিত হবে। থাকবে শিশু আ্যাক্রোবেটিক দলের অ্যাক্রোবেটিক প্রদর্শনী। এই কর্মসূচিতে ঢাকা মহানগরের বিভিন্ন স্কুল কলেজের পাঁচশতাধিক শিক্ষার্থী অংশগ্রহন করবে। অনুষ্ঠানে একজন বরেণ্য চিত্রশিল্পী এবং দশজন শিশু চিত্রশিল্পী অনুষ্ঠনের শুরু থেকে ছবি আঁকাবেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন তামান্না তিথি ও আব্দুল্লাহ বিপ্লব।

আরও পড়ুন: আমরা জামায়াতকে সঙ্গে নিয়ে রাজনীতি করব না: ড. কামাল

দুপুর ২টায় একাডেমির জাতীয় নাট্যশালা সেমিনার কাক্ষে শুরু হবে শিশুনাট্য কর্মশালা। কর্মশালার মূখ্য প্রশিক্ষক হিসেবে থাকবেন শিশুবন্ধু লিয়াকত আলী লাকী। ষাটটি শিক্ষাপ্রতিষ্ঠানের একজন করে মোট ষাটজন শিক্ষার্থীর অংশগ্রহণে কর্মশালাটি শেষ হবে বিকাল ৫টায়। বাসস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ