২০ বিলিয়ন ডলারের একটি চীনা রেল প্রকল্প বাতিল করে দিয়েছে মালয়েশিয়া। মালয়েশিয়ার অর্থমন্ত্রী মোহাম্মদ আজমিন আলী শনিবার সরকারের এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি জানান, তার দেশ ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন্স কন্সট্রাকশন কোং লিমিটেড এর সঙ্গে ইস্ট কোস্ট রেল লিংক (ইসিআরএল) প্রকল্প বাতিল করবে। খবর জাপান টাইমসের।

তবে মালয়েশিয়ার অর্থমন্ত্রী চীনের অন্যান্য বিনিয়োগকে স্বাগত জানিয়েছেন। রেল প্রকল্পে চীন বেশি লাভ নেয়ায় এই প্রকল্প থেকে তাঁর দেশ সরে আসছে বলে জানান তিনি।

মোহাম্মদ আজমিন আলী বলেন, ‘বছরে এই প্রকল্পে চীনকে িশুধু সুদই দিতে হবে ১২০ মিলিয়ন ডলার। অন্যান্য বিষয় তো আছেই। ফলে চীনের সঙ্গে সুসম্পর্ক ক্ষতিগ্রস্ত না করেই আমাদের সরে আসা প্রয়োজন।’

জানা গেছে, এমন প্রকল্পের কারণে মালয়েশিয়ার ঋণের লোনের বোঝা বাড়ছে। তাই বাতিলের সিদ্ধান্ত নেন দেশটির কিংদন্তিতুল্য প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এর আগে দুই হাজার কোটি ডলার ব্যয়ে রেলপথ এবং ২৩০ কোটি ডলার ব্যয়ে দুটি জ্বালানি পাইপলাইন নির্মাণের প্রকল্পও বাতিল করে দেন তিনি।

বেশি লাভ নিচ্ছে চীন, মেগা প্রকল্প বাতিল করে দিলেন মাহাথির

মাহাথির বলেন, ‘আমাদের যত ঋণ আছে, সতর্ক না হলে আমরা দেউলিয়া হয়ে যাব। এখন মালয়েশিয়ার প্রধান লক্ষ্য হলো জাতীয় ঋণ কমানো।

আরও পড়ুনঃ ইহুদি দম্পতির গায়ে দুর্গন্ধ, নামিয়ে দেয়া হলো বিমান থেকে

তিনি আরও বলেন, ‘এখানে অনেক বেশি অর্থ খরচ করা হবে যার সামর্থ্য আমাদের নেই। এছাড়া এই মুহূর্তে মালয়েশিয়ার জন্য এসব প্রকল্পের দরকারও নেই।’

Share Button