বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পর পরই শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-নিউজিল্যান্ড ওয়ানডে এবং টেস্ট সিরিজ। আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া এই সিরিজকে সামনে রেখেই ইতিমধ্যে নিউজিল্যান্ডে পৌঁছেছেন আট টাইগার ক্রিকেটার। বিপিএল শেষের পর দেশ ছাড়বেন বাকিরাও।

বুধবার (৬ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে পাড়ি জমান মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, নাইম হাসান ও লিটন কুমার দাশ।

এইদিন সকালে রওনা হওয়া ৮ ক্রিকেটারের সঙ্গে ছিলেন টিম ম্যানেজমেন্টর পক্ষ থেকে ছিলেন হেড কোচ স্টিভ রোডস ও ম্যানেজার খালেদ মাসুদ পাইলট। এছাড়া পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ, স্পিন কোচ সুনিল যোশি, ফিজিও তিহান চন্দ্র মোহন, ফিল্ডিং কোচ রায়ান কুক ও ট্রেনার মারিও ভিল্লা ভারায়ন তাদের নিজ নিজ দেশ থেকে সরাসরি নিউজিল্যান্ডে সফরকারী দলের সঙ্গে যোগ দেবেন।

আগামী ৯ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের উদ্দেশ্যে রওনা হবেন আরও ৭ টাইগার ক্রিকেটার। নিউজিল্যান্ড সফরে প্রথমে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ও এরপর তিন ম্যাচ টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। আগামী ১৩, ১৬ ও ২০ ফেব্রুয়ারি যথাক্রমে নেপিয়ার, ক্রাইস্টচার্চ ও ডানোডিন এই তিন ভেন্যুতে স্বাগতিক নিউজিল্যান্ডের মুখোমুখি হবে সফরকারী বাংলাদেশ দল। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের পর আগামী ২৮ ফেব্রুয়ারি তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে সেডন পার্কে। এরপর দ্বিতীয়টি শুরু হবে ৮ মার্চ বেসিন রিজার্ভে এবং সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে ১৬ মার্চ হ্যাগলি ওভালে।

এক নজরে দেখে নেয়া যাক তিন ম্যাচ ওয়ানডে সিরিজ দল ও এরপর তিন ম্যাচ টেস্ট সিরিজ দল এবং খেলার তারিখ ও সময়সূচি।

আরও পড়ুন: বাবার মরদেহ বাড়িতে, কান্না চেপে পরীক্ষায় অংশ নিলো তাওসিফ

বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দল:

মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন ও নাঈম হাসান।

বাংলাদেশ টেস্ট ক্রিকেট দল:

সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন, আবু জায়েদ, খালেদ আহমেদ ও নাঈম হাসান।

বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের সময়সূচি

তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ও টেস্ট সিরিজের সময়সূচি

Share Button