প্রায় ৯ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে মিছিল করল বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল। এর আগে ২০১০ সালে জানুয়ারি মাসে সর্বশেষ ছাত্রদল মিছিল ও সমাবেশ করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। এরপর বিএনপির সহযোগী এই সংগঠনের আর কোনো মিছিল-সমাবেশ দেখা মেলেনি। অবশেষে দীর্ঘ প্রায় ৯ বছর পর ডাকসু নির্বাচনের আগে আবারও মিছিল করল সংগঠনটি।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন সামনে রেখে ক্যাম্পাসে সহাবস্থান নিশ্চিত করাসহ ৭ দফা দাবিতে আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি দেয় ছাত্রদল।

উপাচার্যের কাছে ক্যাম্পাসে সব ছাত্রসংগঠনের সহাবস্থান, ডাকসু নির্বাচনের ভোটকেন্দ্র হলের বাইরে করা, নির্বাচনে প্রার্থিতার ক্ষেত্রে সিন্ডিকেট নির্ধারিত বয়সসীমা (৩০ বছর) বাতিলসহ সাত দফা দাবি জানান তারা৷ স্মারকলিপিতে ছাত্রদলের সাত দফা দাবির মধ্যে আরও আছে—ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে গঠিত নির্বাচন পরিচালনা ও উপদেষ্টা কমিটিগুলো পুনর্গঠন করে এগুলোতে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য শিক্ষকদের অন্তর্ভুক্তি, ডাকসুর সভাপতি হিসেবে উপাচার্যের ক্ষমতায় ভারসাম্য এনে যেকোনো সিদ্ধান্ত সভাপতি ও ছাত্র সংসদের যৌথ সিদ্ধান্তে নেওয়া এবং সাধারণ শিক্ষার্থী ও ছাত্রসংগঠনগুলোর নেতা-কর্মীদের নিরাপত্তা, আগের হামলা ও নির্যাতনগুলোর বিচার ইত্যাদি।

এ সময় ছাত্রদলের সভাপতি রাজীব হাসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসানসহ কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: কুষ্টিয়ায় মাটি চাপা পড়ে ২ শিশুর মৃত্যু, আহত ১

এরপর উপাচার্যের (ভিসি) কার্যালয়ের সামনে থেকে বেরিয়ে মিছিল বের করেন ছাত্রদলের নেতাকর্মীরা। মিছিলটি ভিসির বাসভবনের সামনে দিয়ে টিএসসি হয়ে শাহবাগের দিকে চলে যায়।

Share Button